Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

মোটরসাইকেলে সউদী নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সউদী আরবের রাস্তায় নারীদের মোটরগাড়ি চালানো নতুন কিছু নয়। তবে এখনো তেমন মোটরসাইকেল চালাতে দেখা যায় না সউদী নারীদের।

২০১৮ সালে আরব দেশটির নারীরা গাড়ি চালানোর আনুষ্ঠানিক বৈধতা পায়। ড্রাইভিং লাইসেন্স পেতে কোনো বাধা নেই নারীদের। এর আগে সউদী আরবই ছিল একমাত্র দেশ যেখানে মেয়েদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল।
সৌদি রাস্তায় মোটরকারের চালকের আসনে নারীদের দেখা গেলেও বাইক চালাতে তেমন একটা দেখা যায় না তাদের। দেশটির নারীদের মোটরসাইকেল চালানোয় উৎসাহী করে তুলতে রিয়াদে গড়ে উঠেছে বাইকার্স স্কিল ইনস্টিটিউট। সউদী আরবে এটিই একমাত্র প্রশিক্ষণ কেন্দ্র এবং নারীদের মোটরসাইকেল চালানো প্রশিক্ষণ দেয়া হয়।
ইনস্টিটিউটটির প্রশিক্ষক ইউক্রেনীয় নাগরিক ইলিনা বুকারিয়েভা বলেন, ‘নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশি-বিদেশি ৪৩ জন নারী এখানে মোটরসাইকেল চালানো শিখছেন। যাদের মধ্যে অন্তত ২০ জন সউদী নারী। বাকিরা মিসর, লেবানিজ এবং এখানে বাস করা ইউরোপীয় নারীরা।’
মোটরগাড়ি থেকে বাইকে আরও বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন নারীরা। এছাড়া নারী বাইকাররা ট্রাফিক আইন মেনে চলাতে পুরুষদের চেয়ে বেশি সচেষ্ট। মোটরসাইকেলে নারীর স্বাধীনতা ও নিজস্বতা বেশি প্রকাশ পায়। এমন ভাবনা থেকে সউদী নারীরা মোটরসাইকেল চালানোর দিকে আগ্রহী হচ্ছে। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন