Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুতার বদলে বালু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

চীন থেকে পলিস্টার সুতা আমদানির ঘোষণা দিয়ে দুই কন্টেইনারে আনা হয়েছে বস্তাভর্তি বালু। গতকাল সোমবার চট্টগ্রাম বন্দরের সিসিটি ইয়ার্ডে কন্টেইনার খুলে তাতে বস্তাভর্তি বালু পান কাস্টমস কর্মকর্তারা। এর আগে গত ২৪ জানুয়ারি একই আমদানিকারক প্রতিষ্ঠানের একই ঘোষণায় আনা আরও একটি কন্টেইনার খুলে বালুর বস্তা পেয়েছিলেন কাস্টমস কর্মকর্তারা।
চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনুসুয়া ইনকিলাবকে বলেন, ঢাকার সোয়ারা ফ্যাশন নামে একটি পোশাক প্রতিষ্ঠান এক্সিম ব্যাংকের মাধ্যমে ২৫ হাজার ৫০৫ মার্কিন ডলার এবং ২৪ হাজার ১৯২ ডলারের দুটি পৃথক এলসি খুলে। এতে চীনের জিংতাই ইয়ামিঝি টেক্সটাইল কোম্পানি থেকে পলিস্টার সুতা আমদানির ঘোষণা দেওয়া হয়েছিল।
চালান দু’টি চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর গত ২২ জানুয়ারি আমদানিকারক পৃথক বিল অব এন্ট্রি দাখিল করে। তিনি জানান, ২৪ জানুয়ারি প্রথম চালানের কন্টেইনার খালাসের সময় কায়িক পরীক্ষায় বিপুল পরিমাণ বালু পাবার পর আরেকটি কন্টেইনারের পণ্য খালাস স্থগিত ঘোষণা করা হয়। পরে এ কন্টেইনার খুলেও বস্তাভর্তি বালু পাওয়া গেছে। কন্টেইনারে আনা বালু রাসায়নিক পরীক্ষা করা হবে।
এর মাধ্যমে ৪৯ হাজার ৬৯৭ মার্কিন ডলার পাচার করা হয়েছে সন্দেহ করে তিনি বলেন, এ বিষয়ে আমদানিকারক প্রতিষ্ঠানের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। তারা সন্তোষজনক জবাব দিতে না পারলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। উল্লেখ্য, এর আগেও পণ্য আমদানির নামে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার ভর্তি বালু, ছাই এমনকি খালি কন্টেইনারও আনা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুতা

৪ ফেব্রুয়ারি, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ