Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

দীর্ঘ কামড় ছাড়েনি শীত

শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৬ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মাঘ মাস শেষের দিকে। তার মানে পঞ্জিকার হিসাবে শীত ঋতু যায় যায়। তবে পৌষ মাসের প্রথম সপ্তাহ থেকে চলা এ বছরের শীতকাল দীর্ঘতম কামড় ছাড়েনি এখনও। উত্তর-পশ্চিম ও পশ্চিম দিক থেকে আসা ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হাঁড় কাঁপানো কনকনে হিমেল হাওয়ায় শীতের শেষ কামড়ে অনেক জেলাতেই দুর্বিষহ জীবনযাত্রা।

গতকাল (সোমবার) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তাপমাত্রা নেমে গেছে ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে। রাজশাহী, ঈশ^রদী, চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৬.৮, তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি সে.। ঢাকায়ও পারদ নেমেছে ১১.৩ ডিগ্রিতে। তবে প্রায় সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা সহনীয় রয়েছে। অধিকাংশ স্থানে দিনের বেলায় তাপমাত্রা ছিল ২৩ থেকে ২৫ ডিগ্রিতে। আজ রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। আবার পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা বৃদ্ধিরও আভাস রয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, আকাশ পরিষ্কার থাকবে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, স›দ্বীপ, কুমিল্লা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা অঞ্চলসহ ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে বিক্ষিপ্ত হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

২৬ নভেম্বর, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ