Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোস্টার অপসারণে মেয়র আতিকের অভিযান

অপসারণে ধীরগতি উত্তর-দক্ষিণে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

পরিচ্ছন্ন নগরী ঘোষণার প্রথম ধাপ শুরু করলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম। নিজেই কর্মী সমর্থকদের নিয়ে নির্বাচনী পোস্টার অপসারণে নেমেছেন তিনি। গতকাল সোমবার বিকেলে রাজধানীর বনানী এলাকার ১৪ নম্বর রোডে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে নির্বাচনের পোস্টার অপসারণ শুরু করেন তিনি। এর আগে গত রোববার বিকেলে বনানী নির্বাচনী কার্যালয়ে সিটি নির্বাচনের ফলাফল পরবর্তী প্রতিক্রিয়ায় জানাতে গিয়ে আতিকুল ইসলাম বলেছিলেন, তিন দিনের মধ্যে ডিএনসিসি এলাকা পোস্টার মুক্ত করা হবে। আমাদের নিজেদের কর্মী মাঠে নামিয়ে দেব। এরইমধ্যে কাজ শুরু হয়েছে। তিন দিনের মধ্যে ডিএনসিসি পোস্টার মুক্ত করা হবে। পলিথিনে মোড়ানো পোস্টারগুলো রিসাইকেলিং করা হবে। যারা এই পোস্টারগুলো পোড়াচ্ছেন তাদের প্রতি অনুরোধ কেউ যেন এই পোস্টার না পোড়াবন। আমরা এগুলো রিসাইকেলিং করব। এদিকে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের দুইদিন অতিবাহিত হলেও পোস্টার অপসারণে ধীরগতি লক্ষ্য করা গেছে। গতকাল সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মূল সড়কসহ শহরের অলি-গলিতে এখনো বিপুল পরিমাণ পোস্টার রয়ে গেছে। এছাড়া বেশিরভাগ গলি সড়কগুলোতে পোস্টার অপসারণে কোনো উদ্যোগ এখনো চোখে পড়েনি।

ঢাকার দুই সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা অফিস সূত্র জানিয়েছে, বেশি পরিমাণ পোস্টার থাকায় সেগুলো অপসারণে কিছুটা সময় লাগছে। এছাড়া কিছু কিছু এলাকায় পোস্টার অপসারণে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের মনোভাবও বিবেচনায় নেওয়া হচ্ছে। কারণ যেসব প্রার্থী নির্বাচিত হয়েছেন তাদের নেতাকর্মীরা চান না পোস্টারগুলো দ্রুত অপসারণ হোক।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপানা কর্মকর্তা এয়ার কমোডর মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, গত রোববার থেকে আমাদের পোস্টার বর্জ্য অপসারণ কর্যক্রম শুরু হয়েছে। গতকালও হয়েছে, আজও চলবে। তবে একসঙ্গে সব বর্জ্য অপসারণ সম্ভব নয়। কারণ আমাদের লোকবল সংকট রয়েছে। তবে ১০ দিনের মধ্যে সব পোস্টার অপসারণ করা হবে।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকেও জানানো হয়েছে, পোস্টার অপসারণে তাদের কার্যক্রম চলছে। এছাড়া ওই সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ইতোমধ্যে রাজধানীর বনানী থেকে পোস্টার অপসারণ শুরু করেছেন।

উল্লেখ্য, দুই সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচারণা শুরুর ১২ দিনে ২ হাজার ৪৭২ টন লেমিনেটেড প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়েছে বলে জানায় এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ