Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাবিতে আবারো ককটেল বিস্ফোরণ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিন এলাকায় ফের ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার সকাল সোয়া ১১টার দিকে এ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এদিকে বিস্ফোরণের ঘটনা সুষ্ঠু ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের মাহাত্ম্য নষ্ট করতে ঘটানো হচ্ছে বলে দাবি করেছেন ঢাবি প্রক্টর প্রফেসর ড. একে এম গোলাম রাব্বানী।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বেলা সোয়া ১১টার দিকে মধুর ক্যান্টিনের সামনে হঠাৎ বিকট শব্দ হয়। শব্দ শুনে বাইরে বেরিয়ে তারা ধোঁয়া উড়তে দেখেন। সেখানে বিস্ফোরণের পর ককটেলের বেশ কিছু টুকরো পড়ে আছে। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। ঢাবি প্রক্টর বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত হয়েছি। একটি চক্র বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুন্ন করার জন্য এ ধরনের কর্মকান্ড ঘটাচ্ছে। প্রক্টরিয়াল টিম ও আইন প্রয়োগকারী সংস্থা সেখানে আছে। যে দুষ্টচক্র এর সাথে জড়িত তাদের বের করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কাছে অভিযোগ করেছে। একটা মামলাও হয়েছে। বিষয়টা এখন তদন্তাধীন।
এদিকে ক্যাম্পাসে বারবার ককটেল বিস্ফোরণে প্রক্টরের ব্যর্থতাকে দায়ী করে তার পদত্যাগ দাবি করেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলছেন প্রক্টরের কাজ নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু একই ঘটনা বারবার ঘটা স্বত্ত্বেও তিনি ব্যবস্থা নিতে না পেরে প্রক্টর পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। কেন বার বার ককটেল বিস্ফোরণ হচ্ছে এমন প্রশ্নের উত্তরে প্রক্টর গণমাধ্যম কর্মীদের বলেন, নিশ্চয়ই কোন গোষ্টী ব্যক্তি স্বার্থে বা সুষ্ঠু সিটি কর্পোরেশন নির্বাচনের মাহাত্মকে নষ্ট করার জন্য এ অপতৎপরতা চালাচ্ছে। এদেররক ধরে আইনের আওতায় আনা হবে। এরআগে গত বছরের ২৬ ডিসেম্বও থেকে এ নিয়ে ৫ দিন বিশ্ববিদ্যালয়ের একই স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটলো। তবে এখন পর্যন্ত জড়িত কাউকে চিহ্নিত করতে পারেনি কতৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ককটেল

৪ ফেব্রুয়ারি, ২০২০
২৬ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ