Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

বরিশালের আড়িয়াল খাঁ নদের ওপর ৭০ কোটি টাকা ব্যায়ে সেতু নির্মান করল এলজিইডি

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৩ পিএম

বরিশালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ৭০ কোটি টাকা ব্যায়ে আড়িয়াল খাঁ নদ-এর ওপর ৪৩২ মিটার দীর্ঘ একটি পিএসসি সেতু নির্মানের মাধ্যমে বিচ্ছিন্ন উপজেলা মুলাদী ও হিজলা’কে বরিশালÑফরিদপুরÑঢাকা জাতীয় মহাসড়কের সাথে সংযূক্ত করেছে। সরকারের ‘সাউথ-ওয়েস্টার্ণ রুরাল ডেভলপমেন্ট প্রজেক্ট’এর আওতায় এ সেতু ও সংযোগ সড়কটি নির্মিত হয়েছে। তবে নানা প্রতিবন্ধকতায় নির্ধারিত সময়ের প্রায় ৩বছর পরে সেতুটি নির্মিত হলেও তা মেঘনা ও আড়িল খাঁ নদ-নদী বেষ্টিত মুলাদী ও হিজলা উপজেলার আর্থÑসামাজিক ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশাবাদী এলজিইডি কতৃপক্ষ। ‘প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড’ প্রায় ৬৭ কোটি টাকা ব্যায়ে মূল সেতু এবং ‘এমএসটি-এমডিই-জেভি’ নামের অপর একটি প্রতিষ্ঠান ৩.৫৮ কোটি টাকা ব্যায়ে সংযোগ সড়কের নির্মান কাজ সাফল্যজনক ভাবে সম্পন্ন করেছে বলে জানা গেছে।
বরিশালÑফরিদপুরÑঢাকা মহাসড়কের বাটাজোর এলাকা থেকে একটি সড়ক বিচ্ছিন্ন উপজেলা মুলাদী হয়ে অপর উপজেলা হিজলার সাথে সংযুক্ত হলেও আড়িয়াল খাঁ নদ-এর কারনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছিল। এ বিড়ম্বনা পরিহারে ২০১৩ সালে ঐ নদ-এর ওপর প্রায় আধা কিলোমিটার দীর্ঘ সেতুটির নির্মান কাজ শুরু হয়। ঐ সেতুটি হয়ে মুলাদীর সাথে নাজিরপুর, মোল্লার হাট ও কুতুপুরেরও সংযেগ সড়ক রয়েছে। এর ফলে মুলাদী ও হিজলার বিশাল জনগোষ্ঠী উপকৃত হচ্ছেন।
৪৩২ মিটার দৈর্ঘ ও ৯.৮২ মিটার প্রস্থ সেতুটিতে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত থাকবে ৭.৩০ মিটার বা ২৪ ফুট। ১১২টি পাইলের ওপর ‘প্রী-স্টেসড কংক্রীট গার্ডার’ ধরনের এ সেতুটি নির্মিত হয়েছে। আটটি ১১২ মিটার ডায়ামিটার ও ৪৮ মিটার লম্বা কাস্ট ইন সিটু পাইলের এ সেতুটিতে পীয়ার রয়েছে ১২টি। ১১.২৯১ মিটার উচ্চতার এবাটমেন্ট-এর ৫টি স্প্যানের এ সেতুটি নির্মানে জমি হুকুম দখল করতে হয়েছে প্রায় সাড়ে ৫ একর।
এ ব্যপারে এলজিইডি’র বরিশালের নির্বাহী প্রকৌশলী শরিফ মোঃ জামাল উদ্দিন ইনকিলাবকে জানান, আড়িয়াল খাঁ নদ-এর ওপর এ সেতু নির্মানে এলাকাবাশীর দীর্ঘদিনের দাবীর প্রতি সম্মান জানিয়ে সরকার একটি অত্যন্ত ভাল উদ্যোগে গ্রহন করে। এলজিইডি সাফল্যের সাথে সে দায়িত্ব পালন করেছে বলেও দাবী করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ