Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাড্ডা ইউলুপের নীচে ভাঙা আইল্যান্ড দিয়ে ঝুঁকিপূর্ণ পারাপার, নীরব পুলিশ ও ডিএনসিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৭ পিএম

রাজধানীর রামপুরা-বাড্ডা সড়কে হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের বাড্ডা ইউলুপের নীচের আইল্যান্ড ও স্টিলের ব্যারিয়ার ভেঙে ফেলা হয়েছে। সেই ভাঙা আইল্যান্ড দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে বাস, রিকশা, ভ্যান, ট্রাকসহ বিভিন্ন যানবাহন। এতে যে কোনো ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। রাজধানীর একটি ব্যস্ত সড়কে কারা কখন কিভাবে ভাঙল তা কেউ জানে না। ভাঙা আইল্যান্ডটি দিয়ে উল্টোপথে যানবাহন চলাচল করলেও পুলিশ তা দেখেও না দেখার ভান করছে। কর্তব্যরত একজন ট্রাফিক সার্জেন্ট জানান, নির্বাচনী ডামাডোলের মধ্যে কে বা কারা আইল্যান্ড ও ব্যারিয়ার ভেঙে ফেলেছে। তিনি বলেন, খুব তাড়াতাড়ি আইল্যান্ডটির ফাঁক বন্ধ করে দেয়া হবে। সিটি কর্পোরেশনকে জানানো হয়েছে। তারা না করলে অস্থাীয় পদ্ধতিতে পুলিশই ওটা বন্ধ করে দিবে, যাতে যানবাহন চলতে না পারে।
হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্থের বাড্ডা ইউলুপ নির্মাণে ব্যয় হয়েছে ৬৫ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ প্রকৌশল নির্মাণ ব্যাটালিয়ন (ইসিবি)।
হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে বাড্ডা ইউলুপ নির্মাণের কাজ শুরু হয় ২০১৫ সালের জুনে। এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল পরের বছর অর্থাৎ ২০১৬ সালের ডিসেম্বরে। পরবর্তিতে সময় বাড়িয়ে তা ২০১৭ সালের জুন মাস নির্ধারণ করা হয়। এরপর জুন পেরিয়ে ওই বছরের ডিসেম্বর এবং তারপর ২০১৮ সালের শেষের দিকে এটি খুলে দেয়া হয়। চালুর পর থেকেই এর সুফল পেতে শুরু করে রাজধানীবাসী। ইউলুপের সুবাদে বাড্ডা এলাকার যানজট অনেকটাই কমে যায়। কিন্তু ইউলুপের নীচে আইল্যান্ড কাটা পেয়ে গত কয়েক দিন ধরে যেভাবে গাড়ি চলাচল করছে তাতে ইউলুপের সুবিধা অনেকটাই বিঘিœত হতে শুরু করেছে। অনেক গাড়ি চালকই ইউলুপে না উঠে নীচ দিয়েই রাস্তা পার হচ্ছেন। এতে করে ইউলুপের নীচে বিশৃঙ্খলা লেগেই আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ