Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বাংলাদেশের সঙ্গে ওষুধ শিল্প নিয়ে কাজ করতে আগ্রহী ইন্দোনেশিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৬:২৮ পিএম

বাংলাদেশের সঙ্গে ওষুধ শিল্প নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে ইন্দোনেশিয়া। এসময় রাষ্ট্রদূত কার্যালয়ের ২য় সচিব আইডিল খায়রুনসিয়াও উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিয়োজিত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সুমারনো কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে তার নিজ অফিসে সাক্ষাতকালে এ আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে কৃষিমন্ত্রী ইন্দোনেশিয়ার উদ্যোক্তাদের কৃষিখাতসহ অন্যান্য খাতে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহ দিতে আহবান জানান।

রাষ্ট্রদূত বলেন, চাল ও আলুতে স্বয়ংসম্পূর্ণ ইন্দোনেশিয়া ২০১৮ সাল হতে তাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০০ গুণ। শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে থাকা ইন্দোনেশিয়ার অর্থনীতি। ইন্দোনেশিয়ার জনগণের খাদ্যভ্যাস বাংলাদেশের মত তারা তিন বেলা ভাত খায়। দেশটি শাক-সবজি উৎপাদনে স্বয়ংসম্পুর্ণ এবং কিছু পরিমাণ রপ্তানী করে থাকে। এছাড়া খুব ভালো মানের কফি উৎপন্ন করে থাকে এবং বাংলাদেশে কফি রপ্তানীতে আগ্রহী তারা।

দেশটির ২০১৮ সালে মোট রপ্তানী করে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার, আর শুধু কৃষিজাত পণ্য রপ্তানী করেছে ৩০ করেছে বিলিয়ন মার্কিন ডলার এবং ফুল রপ্তানী করে মাসে ২দশমিক ৪ বিলিয়ন ডলার।

কৃষিমন্ত্রী বলেন, এ দেশের মানুষ ইন্দোনেশিয়া ও তার জনগণের প্রতি খুবই ইতিবাচক ধারণা পোষণ করে। বাংলাদেশও গত দুই দশকের চেয়ে এখন অনেক বেশি এগিয়ে আছে। আসিয়ানের নেতৃস্থানীয় দেশ হিসেবে ইন্দোনেশিয়ার বিনিয়োগও বাংলাদেশের জন্য বড় সহায়ক হতে পারে। বাংলাদেশেও বিনিয়োগের সম্ভাবনা আছে। মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে বাংলাদেশ। রাষ্ট্রদূত কৃষিমন্ত্রীকে ইন্দোনেশিয়া ভ্রমণের আমন্ত্রণ জানান।



 

Show all comments
  • Yeah ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১৮ পিএম says : 0
    Must fired all of Indian products from Bangladesh to safe Bangladesh. Make an importer list who import from India, because those importers are final enemy of Bangladesh. Bangladesh cant raise for India, USA, UK and Awami League.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন