Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ই.ফা.র সাবেক ডিজি সামীমের দুর্নীতি : তদন্ত রিটের শুনানি মুলতবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইসলামিক ফাউন্ডেশনের (ই.ফা.)র সাবেক মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের দুর্নীতির তদন্ত চেয়ে করা রিটের শুনানি ৮ সপ্তাহের জন্য মুলতবি করেছেন হাইকোর্ট। এক আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. নজরুল সিলাম তালুকদার এবং বিচারপতি কেএম হাফিজুল আলমের ডিভিশন বেঞ্চ এ স্থগিতাদেশ দেন।
এ বিষয়ে ওই বেঞ্চের ডেপুটি এটর্নিজেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, সরকারের চলমান দুর্নীতিবিরোধী অভিযানে সন্দেহভাজন দুর্নীতিবাজদের তালিকায় নাম আসে সামীম আফজালের। গত বছরের ৩০ নভেম্বর তার ব্যাংক হিসাব তলব করে বাংলাদেশ ব্যাংক। ২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে নিয়োগ পান সামীম মোহাম্মদ আফজাল।
বহু বিতর্ক ও সমালোচনার জন্ম দেয়া সামীম আফজাল গত বছরের ৩০ ডিসেম্বর ইফা থেকে বিদায় নেন। এর আগেসরকারি বিশেষ নিরীক্ষায় ধরা পড়ে ইসলামিক ফাউন্ডেশনের তৎকালিন মহাপরিচালক সামীম মো. আফজালের দুর্নীতি। পরে তড়িঘরি করে দুই দফায় দুর্নীতিলবদ্ধ ৭৩ কোটি টাকা সরকারি কোষাগারে ফেরত দেন তিনি। প্রথম দফায় গতবছর ২৩ অক্টোবর সোনালি ব্যাংক পাবলিক সার্ভিস কমিশন শাখায় একটি চেকের মাধ্যমে প্রায় ৩২ কোটি টাকা এবং দ্বিতীয় দফায় গত ৩১ অক্টোবর সোনালি ব্যাংকের একই শাখায় ৩টি চেকের মাধ্যমে ৪২ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেন তিনি।
তবে দুর্নীতিলব্ধ অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার ঘটনাই দুর্নীতির বড় প্রমাণ বলে মনে করেন বিশ্লেষকরা। যদিও দুর্নীতি দমন কমিশন (দুদক) এ দুর্নীতি নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছে না। এ প্রেক্ষাপটে সামীম মোহাম্মদ আফজালের দুর্নীতির তদন্ত চেয়ে উচ্চ আদালতে রিট করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামিক ফাউন্ডেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ