Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

আশুলিয়ায় ২২৫ অবৈধ স্থাপনা অপসারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

নদীর তীর দখলমুক্ত করতে আশুলিয়া এলাকায় ২২৫টি অবৈধ স্থাপনা অপসারণ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ)। ২২৫টি অবৈধ স্থাপনা অপসারণ গুলো ৪৮ লাখ ৭০ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়।
গতকাল মঙ্গলবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার নদী বন্দরের আওতাধীন আশুলিয়া প্রত্যাশা ব্রীজ থেকে ধউর ব্রীজ পর্যন্ত পঁচিটি পাকা স্থাপনা ও ২২০টি টিনের ঘর অপসারণ করে। অবৈধ স্থাপনা উচ্ছেদের ফলে সাড়ে তিন একর তীরভ‚মি উদ্ধার হয়েছে।
অপসারণ কার্যক্রমে ৪৮ লাখ ৭০ হাজার টাকার পণ্য নিলাম, ৭৫ হাজার টাকা জরিমানা এবং পাঁচজনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে। বিআইডবিøউটিএ নদীর তীর দখলমুক্ত করতে ঢাকা নদী বন্দরের আওতাধীন বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর উভয় তীর মিলে মোট ১৫৭ কিলোমিটার তীরভ‚মি।
গত বছরের ২৯ জানুয়ারি থেকে ২৪ জুলাই পর্যন্ত ৪টি পর্বে মোট ৫০ কার্যদিবসে ৪৭৭২টি অবৈধ স্থাপনা অপসারণ করে। এগুলোর মধ্যে পাকা স্থাপনা ৭২৫টি, আধা পাকা ৯৮৬টি, বাউন্ডারি ওয়াল ৩২১টি এবং অন্যান্য ২৭৪০টি। একই অভিযানে ১২১ একর জায়গা অবমুক্ত, ১০ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা, ১০ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৪ শত টাকার পণ্য (ভ্যাট ও আয়কর-সহ) নিলাম করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী

২৪ সেপ্টেম্বর, ২০২০
২৩ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন