Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দিনে অনুপস্থিত ১০৯৬০ বহিষ্কার ৩২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার দ্বিতীয় দিনে সারা দেশে ১০ হাজার ৯৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৩২ জনকে বহিষ্কার করা হয়েছে। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে গতকাল সাধারণ ৯টি বোর্ডে বাংলা (অবশ্যিক) ২ম পত্র, সহজ বাংলা এবং মাদরাসা বোর্ডে হাদিস শরীফ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ দিন কারিগরি শিক্ষা বোর্ডের কোনো পরীক্ষা ছিল না।

জানা গেছে, এসএসসি পরীক্ষার সাধারণ ৯টি বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এ বোর্ডে অনুপস্থিত ছিল ১ হাজার ৮৪০ পরীক্ষার্থী। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে এ বোর্ডে পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। চট্টগ্রাম বোর্ডেঅনুপস্থিত ছিল ৩৯৭ জন পরীক্ষার্থী। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ৬৯৬ জন। এ বোর্ডে একজন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। বরিশাল বোর্ডে ৩৪৩ জন অনুপস্থিত ও বহিষ্কার ৯, সিলেটে অনুপস্থিত ৩৬৪, দিনাজপুরে অনুপস্থিত ৪৯৭ জন, কুমিল্লায় অনুপস্থিত ৩৮৪ জন, ময়মনসিংহে অনুপস্থিত ৩৬৫ জন ও বহিষ্কার ৩, যশোরে ৫৭৫ জনসহ মোট ৫ হাজার ৪৬১ জন অনুপস্থিত এবং ১৮ জনকে বহিষ্কার করার হয়েছে। সেই হিসাবে মোট পরীক্ষার্থীর দশমিক ৩৮ শতাংশ অনুপস্থিত ছিল।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ৫ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থী। ১৪ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। উপস্থিত ছিল ২ লাখ ৩৯ হাজার ৭৬৮।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ