Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

মডেল টেস্ট ও কোচিং : ভিকারুননিসায় অর্থ আদায় বন্ধে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিভিন্ন পরীক্ষার আগে ‘মডেল টেস্ট’ ও ‘কোচিং’র নামে অর্থ আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক শাখায় আসন সংখ্যার অতিরিক্ত ১১ শতাংশ শিক্ষার্থী ভর্তি কেন অবৈধ হবে না-এই মর্মেও রুল জারি করা হয়েছে। আগামি ২ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আবেদনকারী সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার আগে মডেল টেস্টের নামে ৫ হাজার টাকা ও কোচিংয়ের নামে ১ হাজার দুইশত থেকে ২ হাজার টাকা আদায় করা হয়।
কলেজের নিয়মানুযায়ী প্রতি সেকশনে ৫০ জন করে মোট ১৫০ শিক্ষার্থী ভর্তি করার কথা। কিন্তু সেখানে ১৭০ জন শিক্ষার্থী ভর্তি করে তারা। এটি সম্পূর্ণ বেআইনি এবং সংবিধান পরিপন্থি। শুনানি শেষে আদালত উপরোক্ত রুল জারি করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিকারুননিসা

১১ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ