Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনা ভাইরাস; মৃতের সংখ্যা ৪৯০ ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১১:০১ এএম

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৪৯০ ছাড়িয়ে গেছে। হংকংয়ে একজন এই ভাইরাসে মারা যাওয়ার পর সেখানে যুক্তরাষ্ট্রের দুটি বিমান সংস্থা তাদের ফ্লাইট স্থগিত করেছে। জাপানের একটি ক্রুজ শিপকে কুয়ারেন্টাইন বা বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। ওই জাহাজে ১০ জনের দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। মঙ্গলবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, এদিন মারা গেছেন কমপক্ষে ৬৫ জন। এ নিয়ে ওইদিন মৃতের সংখ্যা দাঁড়ায় ৪৯০। এর মধ্যে বেশির ভাগই উহান শহরের। এই শহর থেকেই ডিসেম্বরে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উহান শহর সফর করে হংকং ফিরে মারা গেছেন ৩৯ বছর বয়সী এক যুবক। এ ছাড়া চীনের বাইরে গত সপ্তাহে ফিলিপাইনে মারা গেছেন আরো একজন। তিনিও উহান সফরে গিয়েছিলেন। সারা চীনে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩৮৮৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৩২৪।

ওদিকে জাপানের ইয়োকোহামা বন্দরে একটি ক্রুজ জাহাজে ১০ জনের দেহে এই ভাইরাস পাওয়া যাওয়ায় একে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। জাপানের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ওই জাহাজের রয়েছেন কয়েক হাজার আরোহী ও ক্রু। তাদের মেডিকেল পরীক্ষায় আরো আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলতে পারে। উল্লেখ্য, ওই জাহাজটিতে রয়েছে প্রায় ৩৭০০ আরোহী ও ক্রু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২৪টি দেশ ও অঞ্চল থেকে আরো ১৭৬ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন