Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

সউদী-আমিরাতের সঙ্গে পুনরায় সম্পর্ক তৈরি করতে চায় ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৮ এএম | আপডেট : ১১:৫৯ এএম, ৫ ফেব্রুয়ারি, ২০২০

মধ্যপ্রাচ্যের দুই শক্তিধর রাষ্ট্র সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দ্রুত সম্পর্কের উন্নয়ন চায় ইরান।

ইরাকে নিযুক্ত তেহরানের অ্যাম্বাসেডর ইরাজ মাসজেদি বলেন, ইরাকের ভেতরে বা অন্য কোনো দেশের মধ্যকার সমস্যাগুলো সমাধানের প্রচেষ্টাকে স্বাগত জানায় তার দেশের সরকার।

তিরি আরও বলেন, সউদী ও ইরানের মধ্যকার সমস্যা সমাধানে ইরাক যে ভূমিকা পালন করছে তার জন্য তাদের স্বাগত জানায় তেহরান।
তিনি বলেন, তার দেশ যত দ্রুত সম্ভব উপসাগরীয় দেশগুলোর মধ্যে তাদের প্রতিদ্ব›দ্বী দেশ সউদী আরব ও আরব আমিরাতের সঙ্গে বিভেদ দূর করতে চায়।

সুন্নি প্রধান আরব দেশগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরেই শিয়াভিত্তিক ইরানের বৈরী সম্পর্ক বিরাজ করছে। অপরদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গেও ইরানের সম্পর্ক ভালো না কিন্তু অন্যান্য আরব দেশগুলোর সঙ্গে আবার যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

গত বছর সউদীর তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকে দায়ী করে আসছে ওয়াশিংটন। তারপর থেকেই সউদী এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়। অপরদিকে, সাম্প্রতিক সময়ে ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যার ঘটনায় নতুন করে যুদ্ধ পরিস্থিতির সূচনা করে।

জেনারেল সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরাকে মার্কিন ঘাঁটিতে কয়েক দফা হামলা চালায় ইরান। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার ইরাকের গ্রীন জোন ও মার্কিন দূতাবাসের কাছে হামলার ঘটনা ঘটেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ