Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আইএসে ভারতীয়রাও রয়েছে, জাতিসংঘের রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০২ পিএম

২০১৯ সালে আফগানিস্তানে যে ১৪ হাজার আইএস জঙ্গি আত্মসমর্পণ করেছে তাদের মধ্যে বেশ কয়েক জন ভারতীয়ও রয়েছে বলে এক রিপোর্টে জানিয়েছে জাতিসংঘ। তবে তাদের সংখ্যা ঠিক কত, রিপোর্টে সেটি উল্লেখ করা হয়নি।

আইএস-এর ‘ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট-খোরাসান’ নামে ওই সংগঠনটি আফগানিস্তান এবং পাকিস্তানে সক্রিয়। গত বছর সংগঠনটির ১৪ হাজারের উপর জঙ্গি আফগানিস্তান সরকারের কাছে আত্মসমর্পণ করে। এরা সকলেই কালো তালিকাভুক্ত ছিল। জানুয়ারি ২০২০-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আত্মসমর্পণকারী বেশির ভাগ জঙ্গিই আফগানিস্তানের বাসিন্দা। তবে বিদেশিদের সংখ্যাও নেহাত কম নয়। ভারতীয়রা ছাড়াও সেই তালিকায় রয়েছে কানাডা, ফ্রান্স, মালদ্বীপ, পাকিস্তান, তুরস্কের মতো আরও বেশ কয়েকটি দেশের নাগরিকেরা।

ওই রিপোর্ট অনুযায়ী, আফগান বাহিনী এবং তালিবানের দাপটে প্রায় অনেকটাই কোণঠাসা সংগঠনটি। ২০১৫ সালে প্রতিষ্ঠিত জঙ্গি সংগঠনটির এখন মোট সদস্য সংখ্যা ২,৫০০ এসে দাঁড়িয়েছে। তবে দলটি জামাত-উল-আহরার, তেহরিক-ই-তালিবান পাকিস্তান এবং লস্কর-ইসলামের মতো জঙ্গি সংগঠনের সঙ্গে লাগাতার যোগাযোগ রাখছে আইএস-এর সংগঠনটি। বিষয়টি যথেষ্ঠ আশঙ্কার বলে দাবি করা হয়েছে রিপোর্টে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ