Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

কিশোর ট্রাকচালক থেকে নিউজিল্যান্ডের শ্রেষ্ঠ ধনীদের একজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৬ পিএম

জীবিকার প্রয়োজনে পড়াশোনা ছেড়ে গাড়ি মেরামতের কাজ শুরু করেন গ্রেম হার্ট। এরপর ট্রাকও চালিয়েছেন তিনি। সময়ের ব্যবধানে সেই কিশোর আজ নিউজিল্যান্ডের ধনীদের একজন। গত সপ্তাহে তার সংস্থার শেয়ারদর বৃদ্ধি পাওয়ায় নতুন করে খবরের শিরোনাম হয়েছেন গ্রেম হার্ট।

জীবনযুদ্ধে হার না মানা এই ৬৪ বছরের শিল্পপতি কখনই জনসমক্ষে আসতে পছন্দ করেন না। তবে গ্রেম হার্টের ধনসম্পদের ‘গল্প’ প্রায়ই শোনা যায়। তার জীবনের শুরুটা ছিল অনেক কষ্টের। কিশোর বয়সে হাইস্কুল ছেড়ে দেন। পেটের দায়ে ছোটখাটো কাজ করতে থাকেন।

পরে অবশ্য ফের পড়াশোনায় ফিরে আসেন এবং নিউজিল্যান্ড ইউনিভার্সিটি অব ওটাগো থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। পড়াশোনা শেষ করার পর গত তিন দশক ধরে গ্রেম নানা ব্যবসা শুরু করেন।

তার ‘র‌্যাঙ্ক গ্রুপ’ কোম্পানির হাতে রয়েছে ‘রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশন’-এর সিংহভাগ শেয়ার। এই রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশন বড় বড় আবর্জনার ব্যাগ, অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি করে।

গত সপ্তাহে রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশনের শেয়ার প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পায়। ফলে ধনীদের তালিকায় কয়েক ধাপ উঠে আসেন গ্রেম। বøুমবার্গ বিলিওনিয়ার ইন্ডেক্স অনুযায়ী, গ্রেমের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় ৩৭ হাজার ৩৫৭ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ