Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নির্বাচনের ফল বাতিলের সুযোগ নেই: ইসি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:০০ পিএম

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ফল বাতিল করে নতুন নির্বাচন দেয়ার দাবি জানিয়েছে বিএনপি। জবাবে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর বলেন বলেছেন, সিটি নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ হয়েছে। তাই নির্বাচনের ফল বাতিলের সুযোগ নেই। তবে আদালত করতে পারে বলে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, নির্বাচন বাতিলের কোনো সুযোগ নাই। নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করেছে। তবে আদালত করতে পারে। কেউ যদি চায়, আদালত পর্যন্ত যেতে পারে। পরবর্তীতে আদালত যদি কোনো আদেশ দেন নির্বাচন কমিশনকে, সেটা আমরা দেখব।

ইসি সচিব আরও বলেন, ‘ইভিএমে যা ভোট প্রকৃতপক্ষে দিয়েছে, ঠিক সেটাই পড়েছে। কারণ এখানে অতিরিক্ত ভোট দেয়ার কোনো সুযোগ নাই। আঙুলের ছাপ ও আইডি কার্ড ছাড়া যেহেতু ভোট দেয়ার কোনো সুযোগ নাই, ভোটারকে অবশ্যই ফিজিক্যালি যেতে হয়েছে। ভোটার কেন্দ্রে না গেলে ভোট দেয়ার কোনো সুযোগ নাই।’

অনেক কাউন্সিলর প্রার্থী অভিযোগ করেছেন ইভিএমে একজনের ভোট অন্যজন দিয়েছে এ প্রসঙ্গে তিনি বলেন, একজন ভোট দিতে যান নাই, অথচ তার ভোটটি পড়েছে –এরকম একটা দেখাক তারা। তাহলে বলা যাবে, ভোটাররা আসেননি, অথচ ভোট পড়েছে। ইভিএম সিস্টেমে ভোটার না আসলে ভোট দেয়ার কোনো সুযোগ নাই। ইভিএমের যে কারিগরি দিক রয়েছে, তাতে এটা সম্ভব না।’

গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। ৪ জানুয়ারি গেজেট প্রকাশ হয়েছে। তবে ঢাকা দক্ষিণের ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদের ফল স্থগিত করেছেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি সচিব


আরও
আরও পড়ুন