Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় আর্জেন্টাইন ফুটবলার হার্নান বার্কোস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৭:৪১ পিএম

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের পক্ষে খেলতে ঢাকায় এসে পৌঁছেছেন আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক ফুটবলার হার্নান বার্কোস। বিশ্ব ফুটবলের বরপুত্র আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সতীর্থ বার্কোস বুধবার সকালে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছালে তাকে ফুলের শুভেচ্ছা জানান বসুন্ধরার কর্তারা। বিপিএলের দ্বিতীয় পর্বে বসুন্ধরার হয়ে মাঠে নামলেও তার আগেই দলটির জার্সি গায়ে দেখা যাবে ৩৫ বছর বয়সী বার্কোসকে। সে লক্ষ্যেই কাল সকালে ঢাকায় পা রেখেই বিকেলে বসুন্ধরার অনুশীলনে যোগ দেন তিনি।

চিরপ্রতিদ্ব›িদ্ব ব্রাজিলের বিপক্ষে বার্কোসের আর্জেন্টিনা জাতীয় দলে অভিষেক হয়েছিল ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর। আর্জেন্টিনার জার্সি গায়ে তিনি ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের বাছাইয়ের চারটি ম্যাচ খেলেছেন যথাক্রমে প্যারাগুয়ে, পেরু, চিলি ও উরুগুয়ের বিপক্ষে। বাংলাদেশে এই প্রথমবার আসলেও এর আগে ২০০৯ সালে চাইনিজ সুপার লিগে সাংহাই সেনহুয়ার হয়ে খেলেছেন এই আর্জেন্টাইন তারকা। ওই লিগে ১৪ ম্যাচ খেলে করেছিলেন ১৪ গোল।

তবে ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ব্রাজিলের বিখ্যাত ক্লাব পালমেইরাস, গ্রেমিও ও ক্রুজেইরোতে। ২০১২-১৩ মৌসুমে পালমেইরাসের হয়ে ২৯ ম্যাচে করেছিলেন ১৪ গোল। পরের দুই মৌসুমে গ্রেমিওর জার্সিতে ৬৯ ম্যাচে ২৩ গোল। ২০১৭ মৌসুমে ইকুয়েডর প্রিমিয়ার লিগের ক্লাব এলডিইউ কুইটোর হয়ে ২১ গোল করতে খেলেছেন ২৬ ম্যাচ। সর্বশেষ কলম্বিয়ান প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাটলেটিকো ন্যাসিওনালের হয়ে ১৪ ম্যাচে ৬ গোল করেন। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে চার ম্যাচ খেললেও তিনি কোনো গোল পাননি। জাতীয় দলে খেলার সময় তার সতীর্থ ছিলেন মেসি।

ঢাকায় পা রেখে বার্কোস বলেন, ‘প্রথমবারের মতো এই অঞ্চলের (দক্ষিণ এশীয় অঞ্চল) ফুটবল খেলতে আসলাম। ইন্টারনেট ঘেঁটে বাংলাদেশ সম্পর্কে অনেক খোঁজ খবর নিয়েছি। বসুন্ধরা কিংস সম্পর্কেও অনেক তথ্য জেনেছি। তাই এখানে খেলতে রাজি হয়েছি। এই ক্লাবেতো ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলা কোস্টারিকার ড্যাানিয়েল কলিন্দ্রেস আছেন। আশা করি খুব ভালো জুটি হতে পারব আমরা।’

বিশ্বস্ত সুত্রে জানা গেছে, হার্নান বার্কোস আপাতত মাসিক ২০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৬ লাখ ৯৬ হাজার টাকা!) পারিশ্রমিকে ১০ মাসের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন বসুন্ধরা কিংসে। তাকে দলে ভিড়াতে পেরে বেশ উচ্ছ্বসিত দলটির কর্মকর্তা ও খেলোয়াড়রা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ