Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

‘শীত’ যেতে চায় না

৬.৬ ডিগ্রিতে কাঁপছে তেঁতুলিয়া

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

মাঘ মাসের শেষ সপ্তাহ। শীত ঋতুর বিদায় ঘনিয়ে আসছে। তবে ‘শীত’ যেন আর যেতেই চায় না! রাজশাহী-রংপুর বিভাগ তথা দেশের উত্তরাঞ্চলজুড়ে শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। অন্যান্য অঞ্চলে কোথাও কোথাও শীতের দাপট তীব্র। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে বইছে হিমেল কনকনে হাওয়া। তবে কুয়াশার ঘোর কমেছে। দিনের বেলায় তাপমাত্রা যথেষ্ট বেশি থাকায় সূর্য তেজ ও রোদ ছড়িয়ে দিচ্ছে।

গতকাল দেশের সর্বনিম্ন ৬.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাঁপুনি অব্যাহত থাকে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায়। দুই মাস যাবৎ পঞ্চগড়ের হিমশীতল অবস্থায় মানুষজন কাবু। জনজীবন অচল। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা চাঁদপুরে ২৭.২ ডিগ্রি সে.। ঢাকায় তাপমাত্রা সর্বোচ্চ ২৬ এবং সর্বনিম্ন ১৪.৮ ডিগ্রি সে.।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, শীতের একটি বলয় ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

১২ ফেব্রুয়ারি, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৪ ফেব্রুয়ারি, ২০২০
২৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ