Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইতিহাস ডাকছে যুবাদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা যা করে দেখাতে পারেননি সেটাই করার হাতছানি আকবর আলি, শামীম হোসেন পাটোয়ারিদের সামনে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেই যে প্রথমবারের মতো যুব বিশ্বকাপে ফাইনালে উঠে যাবে বাংলাদেশ। এমন এক উপলক্ষের আগে অবশ্য নিজেদের যতটা সম্ভব নির্ভার রাখছে বাংলাদেশের তরুণরা। অধিনায়ক আকবর আলি জানালেন, সেমিফাইনালের কথা ভেবে মাঠে নামবেন না তারা।

এবার আগের যেকোনো সময়ের চেয়ে সবচেয়ে বেশি প্রস্তুতি নিয়ে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ যুব দল। প্রত্যাশাও ছিল অনেক। সেই প্রত্যাশা প‚রণের পথে অনেকদ‚র এগিয়েও গেছে তারা। গ্রুপ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠার পর, সেখানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে উড়িয়েই সেমিতে পা রাখেন আকবর আলী, শামীম পাটোয়ারিরা, রকিবুল হাসানরা।

সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে যাদের মিলেছে, সা¤প্রতিক সময়ে তাদের সঙ্গেও সুখস্মৃতি আছে যুবাদের। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে গিয়ে এই দলটিকেই ৪-১ ব্যবধানে হারিয়ে এসেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। অধিনায়ক জানালেন মহা গুরুত্বপ‚র্ণ ম্যাচের আগে স্কিল ঝালাইয়ের পাশাপাশি মানসিক প্রস্তুতির দিকেও বাড়তি নজর তাদের, ‘মানসিক ও শারীরিক; দুইটা প্রস্তুতিই আমরা খুব ভালোভাবে নিয়েছি। এখন শুধু মাঠে আমাদের দক্ষতা প্রয়োগ করার পালা। সেটা করতে পারলে মনে হয় যে ফলাফল আমাদের পক্ষে আসবে।’

মানসিক প্রস্তুতি মানেই হচ্ছে বড় ম্যাচের চাপ সামলানো। চাপ সামলাতে ম্যাচটাকে অন্য আর আট-দশটা ম্যাচ ভেবেই নামতে চান আকবর, ‘দলের সবাই নির্ভার আছে। এটা সেমিফাইনাল বা ফাইনাল না ধরে স্বাভাবিক আর দশটা ম্যাচের মতো মনে করলেই মনে হয় ভালো ফলাফল হবে।’ প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে ঘরের মাঠে গিয়ে হারিয়ে এলেও বিশ্ব মঞ্চেও এমন ফল আনা অতটা সহজ হবে না। অধিনায়ক জানালেন প্রতিপক্ষের লম্বা ব্যাটিং অর্ডার নিয়ে ভাবছেন তারা, ‘নিউজিল্যান্ড ভালো ক্রিকেট খেলে এতদ‚র আসছে। তাদেরকে যতোটা সম্ভব কম রানে অলআউট করার চেষ্টা করবো। লোয়ার অর্ডারে তাদের ভালো ব্যাটসম্যান আছে। তাদের ব্যাটিং লাইন অনেকটা লম্বা।’

পচেফস্ট্রুমে বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের সেমিফাইনাল। এর আগে চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাস

৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন