Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বিদেশিরা বছরে পাচার করে ২৬ হাজার কোটি টাকা

টিআইবির গবেষণা প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিদেশিরা বৈধ-অবৈধভাবে বাংলাদেশে কাজ করে প্রতি বছর প্রায় ২৬ হাজার ৪০০ কোটি টাকা পাচার করছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। অবৈধভাবে বাংলাদেশে কাজ করা বিদেশিদের বেশির ভাগই ভারতের নাগরিক।

গতকাল বুধবার ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবির এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। ‘বাংলাদেশে বিদেশিদের কর্মসংস্থান : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, যে পরিমাণ রেমিটেন্স বিদেশ থেকে বাংলাদেশে আসে তার তুলনায় বেশি পরিমাণ অর্থ দেশ থেকে বিদেশে পাচার হয়ে যাচ্ছে।

গবেষণা প্রতিবেদন তৈরি করেছেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) মনজুর-ই-খোদা। তিনি জানান, ৪৪টির বেশি দেশ থেকে আসা বিদেশিরা বাংলাদেশে বিভিন্ন খাতে কর্মরত। দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভারতের নাগরিকরা বাংলাদেশে বিভিন্ন খাতে কর্মরত রয়েছেন।

গবেষণা তথ্য মতে, বর্তমানে বৈধ ও অবৈধভাবে বাংলাদেশে প্রায় আড়াই লাখ বিদেশি কর্মী কাজ করছেন। এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেবে বৈধ কর্মীর সংখ্যা ৯০ হাজার। এদের ন্যূনতম গড় মাসিক বেতন দেড় হাজার মার্কিন ডলার। সে হিসেবে বিদেশি কর্মীদের বার্ষিক আয় ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার। ৩০ শতাংশ স্থানীয় ব্যয় বাদে প্রায় ৩.১৫ বিলিয়ন মার্কিন ডলার বিদেশে চলে যায়। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে বৈধভাবে বিদেশে যায় মাত্র ৪৬ মিলিয়ন মার্কিন ডলার। বাকি ৩.১ বিলিয়ন মার্কিন ডলার অবৈধভাবে বিদেশে পাচার হয়ে যায়, যা স্থানীয় মুদ্রায় প্রায় ২৬ হাজার ৪০০ কোটি টাকা। এতে বার্ষিক রাজস্ব ক্ষতি হয় ১.৩৫ বিলিয়ন মার্কিন ডলার বা ১২ হাজার কোটি টাকা বলে জানায় টিআইবি।

এছাড়া বিদেশি কর্মী নিয়োগে অবৈধ অর্থের লেনদেনের বিষয়ও উঠে এসেছে এতে। বিশেষ করে ভিসার সুপারিশপত্র, বিদেশে বাংলাদেশ মিশন থেকে ভিসা সংগ্রহ, বিদেশি নাগরিক নিবন্ধন, কাজের অনুমতি, এসবি ও এনএসআই ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ছাড়পত্র এবং ভিসার মেয়াদ বৃদ্ধিতে ২৩ থেকে ৩৪ হাজার টাকা নিয়ম বহির্ভূত অর্থ লেনদেন হয়। এছাড়া বিদেশি কর্মী নিয়োগে সংশ্লিষ্ট বিষয়ে দেশি এক্সপার্ট না খোঁজা, কর ফাঁকি, একই প্রতিষ্ঠানে পাঁচ বছরের বেশি কাজ করানো, ভিসা নীতি লঙ্ঘন ও বিদেশি কর্মীর বেতন কম দেখানো হয়।
ইফতেখারুজ্জামান বলেন, বিপুল পরিমাণে অর্থ দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে। রাজস্ব আয় যা হওয়ার কথা, সেটা আমরা ব্যাপকভাবে হারাচ্ছি। এতে যারা অনিয়ম করে কাজ করছেন বা কাজ দিচ্ছেন তাদের যেমন দায় আছে, একইভাবে যাদের মাধ্যমে পর্যটন ভিসা অল্প সময়ের মধ্যে একই ব্যক্তিকে দেওয়া হয় তাদেরও দায় রয়েছে। তিনি আরো বলেন, যারা রিটার্ন দিচ্ছেন, তারাও মূল আয় গোপন করে অল্প পরিমাণ রিটার্নে ঘোষণা করছেন। এতে নিয়োগদাতা প্রতিষ্ঠান ও নিয়োগ পাওয়া ব্যক্তি উভয়ই লাভবান হচ্ছেন। তবে এতে রাষ্ট্র রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, একটা সময় আমরা কৃষিনির্ভর দেশ ছিলাম। সেটা রূপান্তরিত হয়ে এখন শিল্প এবং সেবা খাতের উপর আমাদের নির্ভরশীলতা বেড়েছে। যেটা আমাদের উন্নয়নের লক্ষণ। সময়ের সঙ্গে আমাদের বিনিয়োগও বেড়েছে। তবে তা আরও বেশি হতে পারতো। তবে যেটুকু হয়েছে তা লক্ষ্য করার মতো। শিল্পের প্রয়োজনেই আমাদের এখানে বিদেশি জনবলের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। কিন্তু নানা অনিয়মের কারণে বিপুল পরিমাণ অর্থ দেশ থেকে পাচার হয়ে যাচ্ছে।

ড. ইফতেখারুজ্জামান ছাড়াও সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিআইবির উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) শাহজাদা এম আকরাম প্রমূখ।



 

Show all comments
  • চৌধুরী চট্টগ্রাম ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৯ এএম says : 0
    ধন্যবাদ সবাইকে ভালো একটা খবর জাতিকে দেওয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • চৌধুরী চট্টগ্রাম ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৯ এএম says : 0
    ধন্যবাদ সবাইকে ভালো একটা খবর জাতিকে দেওয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • ajrail ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১৮ এএম says : 0
    সত্য কথা বলতে আমায় কহ জে সত্য কতা যায় না বলা সহজে । এটাই হচ্ছে বাংলাদেশের জনগনের অবস্থ্য সরকার না বুঝে দিন দারি, না বুঝি দুনিয়া দারি।
    Total Reply(0) Reply
  • Monir Palash ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    সামনের বছর কমে যাবে। এখনতো বৈধ ভাবেই ৮৫০০০০ টাকা নিয়ে আশা যাবে। টাকা পাচার কারিদের ঝামেলা কিছুটা কোমল।
    Total Reply(0) Reply
  • Sagir Ahmed ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    এই গ্রহের এক আজব দেশে আছি আমরা,আসলে আমার ভাবতেই লজ্জা লাগে।
    Total Reply(0) Reply
  • K M Forid ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    এই জন্যই দেশে অর্থনিতি সঙ্কটে পড়েছে বিদেশিদের বাদ দিয়ে দেশের মানুষদের কর্মস্বস্থানের সুযোগ করে দেয়া হোক
    Total Reply(0) Reply
  • Ak Azad ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    ইন্ডিয়ার লোকেরা বাংলাদেশে অবৈধ কাজ করে সবথেকে বেশি টাকা পাচার করছে
    Total Reply(0) Reply
  • Mizanur Rahman Khan ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
    মন চাই মন খুলে কিছু লিখতে কিন্তু যদি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে সরকার তাই মন চাইলেও পারিনা লিখতে..?
    Total Reply(0) Reply
  • Hasan Khairul Islam ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
    দেশের স্বার্থরক্ষার দিকে অবশ্যই দায়িত্ব শীল ব্যাক্তি বর্গের নজর দিতে হবে ।।
    Total Reply(0) Reply
  • Monshur Alam ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
    বিদেশি না বলে ভারতীয় বলতে ভয় পান নাকি লজ্জা লাগে।
    Total Reply(0) Reply
  • Arafat Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
    আমাদের সরকার তো খালি আছে বিরোধী দলকে দমন করার জন্য এবং যারা সত্য বলে দেশের কথা বলে তাদেরকে নির্যাতন করার জন্য।ওইদিকে যে দেশের এত বড় ক্ষতি হয়ে যাচ্ছে। বছর বছর কোটি কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে সেদিকে কোন খেয়াল নাই।
    Total Reply(0) Reply
  • Zahurul Islam ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
    বিদেশিদের কড়া নজরদারিতে রাখা হোক।
    Total Reply(0) Reply
  • Monir Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
    এই টাকা চোখে দেখে না বর্তমান সরকার, তারা খালেদা জিয়া সাজানো 2 কোটি টাকা দুর্নীতি দেখছে ।
    Total Reply(0) Reply
  • মোঃ রফিকুল ইসলাম বিপ্লব ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
    বাঙ্গালি প্রবাসী যত রেমিটেন্স পাঠাই বাংলাদেশে।তারচেয়ে বেশি অন্য দেশে পাচার হয়ে যাচ্ছে আমাদের টাকা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন