Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বইমেলায় ইসকনের স্টল!

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ-প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

৯২ ভাগ মুসলমানের দেশে একুশে বইমেলায় জঙ্গি অপবাদের অজুহাতে ইসলামী প্রকাশনাগুলো তেমন বরাদ্দ না পেলেও স্টল বরাদ্দ পেয়েছে বহুল আলোচিত ও সমালোচিত হিন্দুয়ানি সংগঠন ইসকন। বইমেলার ৭৪ নম্বর স্টল বরাদ্দ দেয়া হয়েছে ইসকনকে। অথচ ওই সংগঠনটির বিরুদ্ধে উগ্র সাম্প্রদায়িক মতবাদ পরিচর্যার অভিযোগ রয়েছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ, বিতকেল ঝড় বইছে। একই সঙ্গে বইমেলা কর্তৃপক্ষের সমালোচনা চলছে।

বাংলা একাডেমির একুশের বইমেলায় ইসকনকে কোন আইনে স্টল বরাদ্দ দেয়া হলো? যে মেলায় ইসলামী ধারা বই প্রকাশনীকে স্টল বরাদ্দ দেয়ার আগে পরীক্ষা নিরীক্ষা করা হয়; সেখানে কেন ইসকনকে স্টল বরাদ্দ দেওয়া হল এ নিয়ে সামাজিক মাধ্যমে প্রশ্ন তুলেছেন দেশের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সৈয়দ শামসুল হুদা লিখেছেন, একুশের বইমেলায় ইসকনের কী কাজ? যে মেলায় ইসলামী কোন প্রকাশনীকে স্টল বরাদ্দ দেয়া হয় না, সেখানে ইসকনকে কোন আইনে স্টল বরাদ্দ দেয়া হলো? এর তীব্র নিন্দা জানাই। একুশের বইমেলায় ইসকনের উপস্থিতি দেখতে চাই না।
বিশিষ্ট অনলাইন অ্যাকটিভিস্ট গাজী ইয়াকুব লিখেছেন, মুসলিম দেশের একুশে বইমেলায় জঙ্গি অপবাদের অজুহাতে ইসলামী প্রকাশনা গুলো তেমন বরাদ্দ পায় না। পেলেও বরাদ্দ পায় হিন্দুয়ানি ইসকন!

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০২০। এই বই মেলায় দেশের প্রকাশক, লেখক, কবি, সাহিত্যিক ও বইপ্রেমীদের মিলনমেলা ঘটে।



 

Show all comments
  • M ismail Kabir Ahmed ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫২ পিএম says : 0
    o shomprodaik ei jonno islam chara onno shob korte apotti nai banglar jonogoner kace
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসকন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ