Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

কক্সবাজারে কর্মশালায় শিশু শ্রম বন্ধে বিদ্যমান আইন প্রয়োগের দাবী

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১:৫৫ পিএম

সমাজের বিভিন্ন ক্ষেত্রে শিশু শ্রমের বিষয়টি উদ্বেগজনক বলে জানিয়ে শিশু শ্রম বিষয়ে বিদ্যমান আইন প্রয়োগের দাবী জানানো হয়েছে কক্সবাজারে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী এক কমর্শালায়।

উইনরক ইন্টারন্যাশনাল নামের একটি সংগঠনের আয়োজনে 'শিশু শ্রম বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি' বিষয়ক কক্সবাজার শহরের কলাতলীতে অনুষ্ঠিত তিন দিনের এই কর্মশালায় ঢাকা এবং কক্সবাজারের বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সংবাদ কর্মীরা অংশ গ্রহন করেন।
কর্মশালায় বলা হয় কক্সবাজার শহরতলীর নাজিরার টেকের বিশ্বের বৃহত্তম শুঁটকি পল্লীতে কর্মরত তিন সহস্রাধিক শিশু মারাত্মক স্বাস্থ ঝুঁকিতে রয়েছে।

শুঁটকি সেক্টরে কর্মরত এসব শিশুরা একদিকে পড়ালেখা বঞ্চিত হচ্ছে অন্য দিকে এরা রয়েছে চরম স্বাস্থ ঝুঁকিতে।

কর্মশালা থেকে শিশু অধিকার বিষয়ে যেসব আন্তর্জাতিক আইনে বাংলাদেশ স্বক্ষর করেছে সে বিষয়ে সরকারের দৃষ্ট আকর্ষণ করা হয়।

কর্মশালায় উইনরক ইন্টারন্যাশনাল এর প্রকল্প পরিচালক জামান খান বলেন, কক্সবাজারে শিশু শিক্ষার হার এমনিতেই কম। এর উপর এর উপর শুঁটকি পল্লীসহ বিবিন্ন ঝুঁকিপূর্ণ সেক্টরে উদ্বেগজনক হারে শিশু শ্রমিকের সংখ্যা বাড়ছে।
তিনি বলেন এভাবে চলতে থাকলে ভবিষ্যতে দেশে যোগ্য নাগরিকের শূন্যতা দেখাদেবে।
তিনি বলেন, সংবাদ কর্মীদের এবিষয়ে লেখা লেখির মাধ্যমে সরকার, এবং অভিভাবকদের উপর প্রভাব পড়তে পারে। এতে করে ঝুঁকিপূর্ণ খাতে শিশু শ্রম কমতে পারে।
কর্মশালা সম্বনয়কারী গোলাম শাহানী, বাদল হালাদার, তানভীর শরীফ কর্মশালায় বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ