Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্তন ক্যান্সার প্রতিরোধে পেয়াজ

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

এখন একেবারেই স্তন ক্যান্সার প্রতিরোধ করা যাবে। দু‘বার জামেলা পোহাতে হবে না। স্তন ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ রোগীকেই অপারেশনের টেবিলে যেতে হয় অনন্ত দু‘তিন বার। ‘ক্যান্সার ডিটেনশন ইন হিউম্যান টিস্যু শীর্ষক সাড়া জাগানো এক গবেষণায় বলা হয় একেবারেই স্তন বা স্তনগ্রন্থিতে বাসা বাঁঁধা, দ্রুত বেড়ে ওঠা আর ছড়িয়ে পড়া ক্যান্সার কোষগুলোকে কেটে বাদ দিয়ে দেওয়া যাবে। সার্জারির পর আরও ক্যান্সার কোষ থেকে যাবে না স্তন বা স্তনগ্রন্থিতে। ক্যান্সার কোষ সারাতে গিয়ে বাদ পড়ে যাবে না স্তন বা স্তনগ্রন্থির সুস্থ, সবল, স্বাভাবিক কোষ-কলাগুলোও।
গবেষণাপত্রটি জুলাইয়ের শেষদিকে প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ক্যান্সার রিসার্চ-এ। যার মূল গবেষক অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের এআরসি সেন্টার অব এক্সেলেন্স ফর ন্যানোস্কেল বায়োফটোনিক্স (সিএনবিপি)- অধ্যাপক চিকিৎসক এরিক শার্টনার। এতে সহযোগী গবেষক হিসাবে কাজ করছেন ভারতীয় চিকিৎসক প্রবীণ কুমার। তিনি সিডনি বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার ডিটেনশন এন্ড মেডিসিন বিভাগের অ্যাসিস্টান্ট প্রফেসর। গবেষণার ব্যাপারে সিডনি বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার ডিটেনশন এ্যান্ড মেডিসিন বিভাগের অ্যাসিস্টান্ট প্রফেসর প্রবীণ কুমার বলেন, এখন ব্রেস্ট ক্যান্সারের সার্জারির অন্তত ৪০ শতাংশ ক্ষেত্রে মহিলাদের অপারেশনের টেবিলে নিয়ে যেতে হয় অন্তত দু’তিনবার। কারণ, একবারে নিখুঁতভাবে তাদের অপারেশন করা যায় না। সার্জনরা অপারেশনের টেবিলে স্তন বা স্তনগ্রন্থিতে বাসা বাঁধা সব ক‘টি ক্যান্সার কোষকে গুলিয়ে ফেলেন। ফলে ক্যান্সার কোষ ও কলাগুলো বাদ দিতে গিয়ে স্তন বা স্তনগ্রন্থির সুস্থ, সবল ও স্বাভাবিক কোষ-কলাগুলোও দেদার বাদ পড়ে যায়। থেকে যায় কিছু ক্যান্সার কোষ, কলাও। এটাকে বলে ‘ক্যাভিটি শেভিং’। এই অসুবিধা দূর করতে বিশেষ এক ধরনের অপটিক্যাল ফাইবার বানিয়েছেন তারা। প্রথমবার সার্জারির টেবিলেই যা দিয়ে স্তনে বাসা বাঁধা সব ক্যান্সার কোষ-কলার হদিস পেয়ে যাবেন অষ্কোলজিস্টরা।
প্রতিদিনের মাছ, মাংস কিংবা তরকারি রান্নার একটি অন্যতম উপাদান হলো পেঁয়াজ। খাবারের স্বাদ এনে দিতে এর কোনও জুড়ি নেই। তবে রান্নার কাজে নয়, ক্যান্সার প্রতিরোধ ও রক্ত চলাচল নিয়ন্ত্রণসহ শরীরের বিভেন্ন রোগ প্রতিরোধ করে পেঁয়াজ। এবার এক নজর জেনে নেওয়া যাক পেঁয়াজের উপকারিতা।
প্রতিদিন পেঁয়াজ খেলে ক্যান্সার রোধ করা সম্ভব। ক্যান্সার কোষগুলো দ্রুত বৃদ্ধি পায় যা রোধে প্রতিদিন পেঁয়াজ খান। দেখবেন, শরীরে একটা ক্যান্সার প্রতিরোধক কোষ তৈরি হয়ে যাবে।
যৌন ইচ্ছা বৃদ্ধি করে - মানুষের যৌন ইচ্ছা বৃদ্ধি করে পেঁয়াজ। প্রতিদিন ৩বার এক টেবিল চামচ পেঁয়াজ ও আদার রস মিশিয়ে খেয়ে নিন। যৌন ইচ্ছা কয়েকগুণ বৃদ্ধি পাবে। ডাক্তারের পরামর্শে পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে সর্দি- কাশির সমস্যা থাকে না। অ্যানিমিয়া রোধে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন পেঁয়াজ খান, গুড় ও পানির সহযোগে, এতে শরীরে আয়রনের মাত্রা বৃদ্ধি পায়। নতুন রক্ত তৈরিতে আয়রনের গুরুত্ব অস্বীকার করা যায় না।
পেঁয়াজে ক্রোমিয়াম থাকে যা ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে। শরীরকে ঠান্ডা রাখে। নিয়মিত পেঁয়াজ খেলে রক্ত চলাচল ঠিকঠাক থাকে। ফলে হার্টের অসুখের সম্ভবনা অনেক কমে যায়। দাঁতের সংক্রমণ রোধেও পেঁয়াজের জুড়ি মেলা ভার। ২-৩ মিনিট পেঁয়াজ চিবিয়ে খান। ফলে দাঁতে লুকিয়ে থাকা জীবানুগুলো মরে যাবে এবং সংক্রমণের সম্ভাবনাও কমবে।

ষ আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।



 

Show all comments
  • Md Shahidul Islam ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১৭ পিএম says : 0
    please can be need less pries the onion.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্তন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ