Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চবিতে পিঠা উৎসব

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে (আইইআর) পিঠা উৎসব ও হিম আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ। এ সময় উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের শিক্ষক রাজীব আহমেদ ফয়সাল, হাসান তৌফিক ইমাম, তাসনিম মুশাররাত, সুস্মিতা দত্ত, জেরিন আক্তার, আমানুল্লাহ।
পিঠা উৎসবে আইইআরের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা নিজেদের হাতে তৈরি রকমারি পিঠা-পুলি নিয়ে স্টল সাজান। ফুলঝুড়ি, পাকন পিঠা, লেয়ার পুডিং, ক্যারামেল পুডিং, বেণি পিঠা, নারকেল পুলি, ডিম কুকিজ, পাটি সাপটা, তালের পিঠা, ঝাল পিঠা, কলার পিঠাসহ প্রায় ৮০ রকমের পিঠা-পুলি ছিলো শিক্ষার্থীদের ১০টি স্টলে। পিঠা উৎসবকে ঘিরে আইইআরের সক্রেটিস চত্ত¡রকে বর্ণিল সাজে সাজানো হয়। আইইআরের শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে পিঠা উৎসবটি মিলনমেলায় পরিণত হয়। তাদের পদচারণায় মুখর হয়ে উঠে আইইআর প্রাঙ্গণ।
পিঠা উৎসবে এসে রসায়ন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পারভিন আক্তার জানান, শীতের সময়ে চবির বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউটে পরীক্ষা থাকে। তাই বাড়ি যাওয়া হয় না। শীতের পিঠাও খাওয়া হয় না।  আবহমান বাংলার ঐতিহ্যবাহী বাহারি পিঠার স্বাদ নেওয়ার সঙ্গে সঙ্গে পিঠা উৎসবে অংশ নেওয়া চবির শিক্ষক-শিক্ষার্থীরা আইইআর শিক্ষার্থীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিঠা উৎসব

৭ ফেব্রুয়ারি, ২০২০
২৪ জানুয়ারি, ২০২০
১৬ জানুয়ারি, ২০১৯
২৯ জানুয়ারি, ২০১৬
২৮ জানুয়ারি, ২০১৬
২৫ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ