Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নকশা না মেনে পাহাড় কেটেছে সিডিএ

সাংবাদিকদের পরিবেশ মন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

নকশা না মেনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএর বিরুদ্ধে নির্বিচারে পাহাড় কাটার অভিযোগ করলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। গতকাল বৃহস্পতিবার ১৫টি পাহাড় কেটে সিডিএ কর্তৃক নগরীর বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত সড়ক পরিদর্শন শেষে এ অভিযোগ করেন মন্ত্রী।
তিনি সাংবাদিকদের বলেন, যতটুকু দেখেছি তাতে প্রমাণ হয়েছে এ রাস্তা তৈরিতে নকশা মানা হয়নি। কি করা যায় তা বসে আমরা সিদ্ধান্ত নেবো। উল্লেখ্য, সড়ক কাটার দায়ে পরিবেশ অধিদপ্তর ১০ কোটি টাকা জরিমানা করেছে সিডিএকে।
পরিবেশের ক্ষতিপূরণ ১০ কোটি টাকায় সমাধান হতে পারে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়। এটি টাকার অঙ্কের কোনো বিষয় না, মানুষের জীবনের বিষয়। কাজেই আমি মনে করি, রাস্তাটি পরিকল্পনা অনুযায়ী করলে পরিবেশের কোনো ক্ষতি হতো না। তিনি আরও বলেন, যেভাবে পাহাড় কাটা হচ্ছে সেটা যে করেই হোক আমাদের বন্ধ করতে হবে। এজন্য সচেতনতা দরকার, যা গণমাধ্যম তুলে ধরবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাহাড়

২০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ