Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার ইতিহাসভিত্তিক সিনেমায় ডি এ তায়েব

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৬ এএম

এবার ইতিহাসভিত্তিক নতুন চলচ্চিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা ডি এ তায়েব। সিনেমাটির নাম ‘ঈসা খাঁ’। নির্মাণ করেছেন ডায়েল রহমান। সিনেমাটির ঈশা খাঁ চরিত্রে অভিনয় করবেন ডি এ তায়েব। ইতোমধ্যেই সিনেমাটির নির্মাণ কাজের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১০ ফেব্রুয়ারি থেকে এর শূটিং শুরু হবে। সিনেমাটির শূটিংয়ের আগে ঈশা খাঁ’র ফটোশুট হয়েছে। এতে অংশগ্রহণ করেন ডি এ তায়েব। ডায়েল রহমান বলেন, ‘ঈসা খাঁ’ সিনেমার ফার্স্ট লটের শুটিং শুরু হবে ১০ ফেব্রুয়ারি থেকে। গাজীপুরের কালিয়াকৈর জমিদার বাড়িতে শুটিং করবো। সেখানে হবে ঈসা খাঁ’র প্রাসাদের অংশের দৃশ্যধারণ। এ লটে পাঁচ থেকে ছয় দিন শুটিং হবে।’ তিনি জানান, মুঘল শাসন আমলের সরাইলের জমিদার, ভাটি অঞ্চলের শাসক ও বারো ভূঁইয়া তথা প্রভাবশালী বারজন জমিদারদের প্রধান ছিলেন ঈসা খাঁ। তিনি বাংলায় স্বাধীনভাবে জমিদারী স্থাপন করেন। এরপর তৎকালীন মুঘল স¤্রাট আকবরকে খাজনা বা কর দিতে অস্বীকৃতি জানান। পরবর্তীতে সেটা নিয়ে একের পর এক সংঘর্ষ বাঁধে। সেই ঐতিহাসিক ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত হচ্ছে ‘ঈসা খাঁ’।

এবার কবি হিসেবে তৌকীর আহমেদের আত্মপ্রকাশ
বিনোদন ডেস্ক: একুশে গ্রন্থমেলায় এবার কবিতার বই নিয়ে হাজির হচ্ছেন তৌকীর আহমেদ। এটি তার প্রথম কবিতার বই। কাব্যগ্রন্থটির নাম ‘একগুচ্ছ কবিতা’। এর প্রচ্ছদ করেছেন তৌকীরের স্ত্রী অভিনেত্রী-নির্মাতা-চিত্রশিল্পী বিপাশা হায়াত। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ নিয়ে কবিতার বই প্রসঙ্গে তৌকীর আহমেদ বলেন, বইটিতে কয়টি কবিতা আছে, কবিতাগুলোতে কোন বিষয়গুলোকে বেশি প্রাধান্য দিয়েছি- এ বিষয় নিয়ে আমি আপাতত বলতে চাচ্ছি না। আমি চাই, পাঠকরা বইটি পড়েই সব জানুক। সপ্তাহ খানেকের মধ্যেই মেলাতে পাওয়া যাবে বইটি। এটি প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। উল্লেখ্য, এর আগে ২০১২ সালে প্রকাশিত হয় তৌকীর আহমেদের বই প্রতিসরণ। এটি মঞ্চে ২০০তম প্রদর্শনীর পর বই আকারে প্রকাশিত হয়। এছাড়া ২০১৩ সালে প্রকাশিত হয় ইচ্ছেমৃত্যু এবং ২০১৫ সালে সবশেষ বের হয় অজ্ঞাতনামা। এটি থেকে পরবর্তী সময়ে সিনেমা নির্মাণ করা হয়, যা দেশ-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তায়েব

১৪ নভেম্বর, ২০১৬
১০ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন