Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

এক বছরে ১৩৭ মার্কিন বিমান সেনার আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৭ পিএম

২০১৯ সালে মার্কিন বিমান বাহিনীতে আত্মহত্যার ঘটনা শতকরা ৩৩ ভাগ বেড়েছে। গত বছর মার্কিন বিমান বাহিনীর ১৩৭ জন সক্রিয় সদস্য আত্মহত্যা করে। মার্কিন ওয়েবসাইট মিলিটারি ডট কম বলছে, এই হিসাবে আগের বছরের তুলনায় ২০১৯ সালে আত্মহত্যার ঘটনা শতকরা ৩৩ ভাগ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ওয়েবসাইট মিলিটারিডটকমের এক রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। তবে কী কারণে আত্মহত্যার ঘটনা বেড়েছে, সেটা স্পষ্ট করে বলা হয়নি।
বিশ্লেষকদের মতে, দেশে দেশে যুক্তরাষ্ট্রের অন্যায় যুদ্ধে বিবেকের দংশনে জর্জরিত হয়ে আর মানুষ হত্যার মর্মপীড়ায় সেনারা শেষ আশ্রয় খুঁজছেন মৃত্যুর কাছে।
মার্কিন সরকারি নথি ঘেঁটে উঠে এসেছে এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য। যদিও মার্কিন সামরিক বাহিনীর সক্রিয় সদস্যদের আত্মহত্যার তথ্য প্রকাশ করতে চায় না কোনো মহলই। তবে মিলিটারিডটকমের রিপোর্টে প্রতিবছরই সেনা আত্মহত্যার আপডেট জানানো হয়।
মার্কিন বিমানবাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ ফর ম্যানপাওয়ার, পার্সোনাল অ্যান্ড সার্ভিসেস লেফটেন্যান্ট জেনারেল ব্রায়ান কেলি বলেন, আত্মহত্যার ঘটনা জাতীয় জটিল সমস্যা হিসেবে দেখা দিয়েছে, যার কোনো সহজ সমাধান নেই।
তিনি বলেন, ২০০৮ সাল থেকে আত্মহত্যার ঘটনা রেকর্ড করা শুরু হয় এবং এরপর থেকে ২০১৯ সালে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে।
মার্কিন সামরিক বাহিনী সেনাদের আত্মহত্যার কোনো খবর প্রকাশ করে না। এ বিষয়ে করা প্রতিবেদনগুলো নিয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়। তবে সম্প্রতি একটি সূত্রের কাছ থেকে মিলিটারি ডটকমের কাছে ২০১৮ সালের শেষ তিন মাসের তথ্য চলে আসে।
মিলিটারিডটকম জানিয়েছে, প্রকাশ হওয়া ওই নথি বলছে, গত বছরের শেষ তিন মাসে ২৮৬ জন সেনা আত্মহত্যা করেছে। এর মধ্যে মেরিন ৫৭ জন, নাবিক ৬৮ জন, ৫৮ জন মার্কিন বিমানবাহিনী এবং ১০৩ জন সরাসরি মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যুক্ত বলে জানা গেছে। মৃত সেনাদের মধ্যে মহিলার চেয়ে পুরুষ সেনা বেশি আত্মহত্যা করেছে। বিমানবাহিনীতে এত বেশি আত্মহত্যার ঘটনায় মার্কিন সেনা কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।



 

Show all comments
  • jack ali ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৪৭ পিএম says : 0
    Human being cannot run away from his conscience. American terrorist government killings muslims around the world now russian and iranian terrorist and indian terroris and also burmes and chiness terrorist are killing muslims around the wrold... Days are numbered --they have to face Allah-- then what gonna happen --they will burn in the Hell Fire forever...
    Total Reply(1) Reply
    • gil ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৯ পিএম says : 4
      you are right.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১০ ফেব্রুয়ারি, ২০২০
২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ