Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাপানের প্রমোদতরীতে করোনায় আরো ৪১ জন আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৭ পিএম

জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের আরও ৪১ যাত্রীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এ নিয়ে জাহাজটিতে ভাইরাস আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন। শুক্রবার জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২১ জন জাপানি ও বাকিরা অন্যান্য দেশের নাগরিক। আক্রান্তদের টোকিও, সাইতামা, চিবা, কানাগাওয়া ও শিজুকোর বিভিন্ন হাসপাতালে পাঠানো হচ্ছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২১ জন জাপানি ও বাকিরা অন্যান্য দেশের নাগরিক। আক্রান্তদের টোকিও, সাইতামা, চিবা, কানাগাওয়া ও শিজুকোর বিভিন্ন হাসপাতালে পাঠানো হচ্ছে।
রয়টার্সের তথ্যানুযায়ী, ডায়মন্ড প্রিন্সেস নামের ওই প্রমোদতরীতে ৩৭০০ আরোহী ছিল। যার মধ্যে প্রায় ২৭৩ জনের স্বাস্থ্য পরীক্ষা করার পর ৬১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এ কারণে প্রমোদতরীর বাকি প্রায় সাড়ে তিন হাজার যাত্রী এখনই তীরে নামতে পারছেন না। তাদের ১৪ দিন প্রমোদতরীতেই কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, সেখানে ভাইরাস আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে।
প্রমোদতরীর রোগীসহ এখন পর্যন্ত জাপানে করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে মোট ৮৬ জন। তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, নতুন রোগীর সংখ্যা জাপানের সরকারি হিসাবে আসবে না। কারণ তারা দেশে পৌঁছানোর আগেই ভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন। এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম।
উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত চীনের মূল ভূখন্ড ও এর বাইরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৪ জনে। এখন পর্যন্ত চীনে প্রতিষেধকবিহীন এই ভাইরাসে ২৭ হাজার ৩৭৮ জন আক্রান্ত হয়েছেন। চীনসহ সারাবিশ্বে এ সংখ্যা ২৭ হাজার ৬০২। বিশ্বের ২৮টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ