Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

হালাল খাদ্যাভাসের কারণে উইঘুর মুসলিমরা এখনো করোনাভাইরাসমুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৩:০৫ পিএম

করোনা ভাইরা'স ইতিমধ্যে চীন সহ সারাবিশ্বে মারাত্মক আকার ধারণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ইতিমধ্যে এটাকে মহা’মারী আকারে ঘোষণা করেছে। পুরোপুরি অবরুদ্ধ রাখা হয়েছে করে দেওয়া হয়েছে চীনের উহান ও হুবেই শহরসহ আরো কয়েকটি শহর। শুধু চীন নয় আক্রান্ত ভারত, জাপান, ভিয়েতনাম, হংকংসহ বিশ্বের প্রায় চব্বিশটি দেশ।
বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্বের বহু দেশের য়ারলাইন্স সহ প্রায় সব কয়টি দেশের বিমান যোগাযোগ। এতকিছু যখন ঘটে যাচ্ছে তখন কেমন আছেন সেদেশের উইঘুর মুসলিমরা। সম্প্রতি সিএনএন একটা প্রতিবেদন প্রকাশ করেছে। সিএনএন এর দেওয়া সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুর মুসলিমরা তাদের হালাল খাবার খাওয়ার কারনে এখনো অন্যান্য দের তুলনায় নিরাপদে আছে। তবে ভাইরাসটা যেহেতু সং’ক্রাম'ক তাই তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে।
উল্লেখ্য, সম্প্রতি চীনের কোরনাভাইরাসের উৎপত্তি বাদুরের মাধ্যমে হওয়ায় বেশ গু'ঞ্জন সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে তাদের খাদ্যাভাস নিয়ে। তাদের প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে তেলাপোকার ফ্রাই, টিকটিকি, ইঁদুর, সাপ, নানা রকম কীটপতঙ্গ ও বাদুরের জুস।
মুসলিমদের খাদ্য তালিকায় হালাল ও হারাম বিভক্ত থাকায় তারা এসব খাবার ভক্ষণ করে না বিধায় চীনের কঠিন পরিস্থিতির মধ্যে বেশ নিরাপদেই রয়েছেন চীনা মুসলিমরা।



 

Show all comments
  • gil ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৭ পিএম says : 1
    এই সুযোগে উইঘুর মুসলিমরা একত্রিত হয়ে জুদ্ধের প্রস্তুতি নাও নাহলে পরে চায়নিজদের হাতে মার খেতে হবে।
    Total Reply(1) Reply
    • Rasikh ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪০ পিএম says : 4
      দুঃসময়ে মানুষকে বিপদে ফেলা মুসলমানদের কাজ নয় ওটা তাদেরই কাজ যারা শান্তিপ্রিয় মুসলিমদের অন্যায়ভাবে ঘৃণা করে। যারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আল্লাহ তাদের সকলকে সুস্থ করে দিন এবং ইসলাম গ্রহণ করার তাওফিক দান করুন।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন