Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনাভাইরাস প্রতিরোধে বিল গেটস দম্পতির ৮০০ কোটি টাকা দান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১৯ পিএম

চীনে আবির্ভাব হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে ১০ কোটি ডলার (বাংলাদেশে টাকায় প্রায় আটশত কোটি টাকা) দানের ঘোষণা দিয়েছেন বিল গেটস দম্পতি। বিল গেটস দম্পতির এ অর্থ বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে দান করা হবে। খবর সিএনএন’র
করোনা ভাইরাস শনাক্ত, ভ্যাকসিন গবেষণা এবং চিকিৎসার জন্য এই বিপুল অর্থ দান করা হচ্ছে। এই অর্থের মধ্যে দুই কোটি ডলার সরকারি প্রতিষ্ঠান এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন চীনা প্রতিষ্ঠানকে দেয়া হবে।
অন্যদিকে করোনা ভাইরাস প্রতিরোধে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা প্রায় ২ কোটি ডলার দান করেছেন। এছাড়া চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি শাওমি’র সিইও লি জুন করোনা ভাইরাস প্রতিরোধে ১৮ লাখ ডলার দান করেছেন।
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত চীনে ৬৩৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সাউথ চায়না মনিং পোস্ট। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩১ হাজার ১৬১ জনে। এছাড়া হংকং এবং ফিলিপাইনেও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২ জন মারা গেছেন। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।
করোনাভাইরাস মোকাবিলায় ৬৭ কোটি ৫০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছেন ডবিøউএইচও মহাপরিচালক টেড্রোস অ্যাডহানম গেব্রিয়াসাস। বহু দেশেই করোনাভাইরাস শনাক্তের পদ্ধতি না থাকাই বড় দুশ্চিন্তার কারণ বলে জানিয়ে তিনি বলেন, ভাইরাসে আক্রান্তদের শনাক্ত, পরীক্ষা-নিরীক্ষা এবং তাদের সেবা নিশ্চিতে দুর্বল স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার পাশাপাশি মানুষ থেকে মানুষে ছড়ানো ঠেকাতে সহায়তা দেয়া প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ