Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ৪১, নিখোঁজ ৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১০ পিএম

ইরানের সঙ্গে তুরস্কের সীমান্ত সংলগ্ন পাহাড়ি অঞ্চল পূর্বাঞ্চলীয় ভ্যান প্রদেশে তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৮৪ জন। এছাড়া এখনো নিখোঁজ রয়েছেন অনেকেই।
বৃহস্পতিবার তুরস্কের জাতীয় প্রাকৃতিক বিপর্যয় ও সংকট ডিরেক্টরেট (এএফএডি) এ তথ্য জানিয়েছে।
সিএনএনের তথ্যানুযায়ী, মঙ্গলবার রাতে প্রথম তুষার ধসের ঘটনাটি ঘটে। ভ্যান প্রদেশের এক পাহাড়ি রাস্তায় নেমে আসে বরফের স্তুপ। এর নিচে চাপা পড়ে এক মিনিবাস ও তুষার পরিষ্কারকারী একটি যান। এতে ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন পাঁচজন। পরে তাদের উদ্ধারের জন্য ৩০০ জনের জরুরি সেবাদানকারী একটি দল পাঠানো হয়।
বুধবার সেখানে আবারো তুষারধস হলে উদ্ধারকারীদের অনেকেই মারা যান। ২৪ ঘণ্টার মাঝে তুষারধসে মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়ায়। বৃহস্পতিবার সকালে তা ৪১ জনে পৌঁছে যায়।
এএফএডি জানিয়েছ, দ্বিতীয় তুষারধসের পর ঘটনাস্থলে উদ্ধারকাজে ১৮০ সদস্যের একটি দল মোতায়েন করা হয়েছে। এছাড়া, নিরবচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিতে দুটি মোবাইল ঘাঁটি স্থাপন করা হয়েছে।
ভ্যান প্রদেশের গভর্নর মেহমেত এমিন বিলমেজ জানান, পুলিশকর্মী, দমকলকর্মী ও স্বেচ্ছাসেবীসহ অনেকে দ্বিতীয় ধসে প্রাণ হারিয়েছেন। তুষারের নিচে আরো অনেকেই চাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। নিহত ও আহতদের সংখ্যা আরো বাড়তে পারে।
বিবিসি জানিয়েছে, দ্বিতীয় তুষারধসের পর সাময়িকভাবে উদ্ধারকাজ বন্ধ রাখে কর্তৃপক্ষ। আশঙ্কা করা হচ্ছে, তৃতীয় একটি তুষারধস হতে পারে সেখানে। তবে বৃহস্পতিবার ফের উদ্ধারকাজ শুরু হয়। এদিকে, ইউরোনিউজ জানিয়েছে, পরিবেশ প্রতিকূলে থাকায় উদ্ধারকাজ সুষ্ঠুভাবে চালানো কঠিন হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ