Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইফের দু:স্বপ্নের অভিষেক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

টেস্ট ক্রিকেটে অভিষেক। এ মুহূর্তের অপেক্ষায় থাকে সবাই। বহু বছরের অপেক্ষা শেষে একটু আগে মাথায় উঠেছে সেই মহাম‚ল্যবান টেস্ট ক্যাপ। ব্যাট-প্যাড নিয়ে মাঠে নেমেছেন। ছুটে আসা বোলারের বলটা দেখে শুনে ছেড়ে দিলেন। টেস্ট ক্রিকেটে প্রথম বল খেলে ফেললেন সাইফ হাসান।

শাহীন শাহ আফ্রিদি আবারও দৌড়ে এলেন। প্রায় আগের লাইনেই বল, শুধু একটু সামনে পড়া বল। ফুল লেংথের বল দেখে লোভ সামলানো গেল না। ব্যাটটা এগিয়ে দিতেই হলো। ব্যাট এগোল ঠিকই কিন্তু পা নড়ল না সাইফের। ফলাফল যা হয় আর কী! ব্যাটের ছোঁয়া নিয়ে বলটা ছুটে গেল ওত পেতে থাকা স্লিপ ফিল্ডারদের কাছে। শুধু কে ধরবেন সে অপেক্ষা। এবারের মতো আসাদ শফিককেই পছন্দ হলো বলের। তার হাতেই জমা পড়ল বল। আর মাত্র দুই বলেই থেমে গেল সাইফের অভিষেক ইনিংস।

অভিষেকেই শূন্য হাতে ফেরার কঠিন বাস্তবতা দেখতে হলো এই ওপেনারকে। ঘরোয়া ক্রিকেট, ‘এ’ দল বা ডেভেলপমেন্ট দল আর টেস্ট ক্রিকেটের তফাতটা এক লহমায় বোঝা হয়ে গেল ওই টপ অর্ডার ব্যাটসম্যানের। অবশ্য বাংলাদেশের অভিষিক্ত ব্যাটসম্যানদের জন্য এমন কিছু নতুন কিছু নয়। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ৯৬ জন ক্রিকেটার। এদের মাঝে অভিষেকে শ‚ন্য হাতে ফিরেছেন ২২জন। অর্থাৎ প্রায় ২৩ ভাগ বাংলাদেশি ক্রিকেটারই অভিষেকে দ্রুত সারা দিয়েছেন ড্রেসিং রুমের ডাকে।

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ১১ ব্যাটসম্যানের সবাই দলের স্কোরে কিছুটা হলেও অবদান রাখতে পেরেছিলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসেই অভিষেকে শ‚ন্যের তিক্ত স্বাদ পেয়েছিলেন হাসিবুল হোসেন ও বিকাশ রঞ্জন দাশ। একে একে আরও ১৯ ব্যাটসম্যান অভিষেকে শূন্য পেয়েছেন। এঁদের মধ্যে অধিকাংশের ম‚ল পরিচয় বোলার। ব্যাটিং ক্ষমতার জন্য পরিচিতি পাওয়াদের মধ্যে শুধু জহুরুল ইসলাম, নুরুল হাসান ও রাওয়ালপিন্ডি টেস্টের একাদশে থাকা মোহাম্মদ মিঠুন এর আগে শুরুতেই এমন ধাক্কা খেয়েছেন। আজ তাদের সঙ্গে যুক্ত হয়েছেন সাইফ হাসান।

অভিষেক টেস্টে শূন্য পাওয়ার রেকর্ড ২২ জনের হলেও শূন্য দেখার ঘটনা কিন্তু ২৪টি। অভিষেকে দুই ইনিংসেই শূন্য দেখার অনন্য স্বাদটা হাতছাড়া করেননি দুই প্রজন্মের দুই পেসার আলমগীর কবির ও কামরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিষেক

২ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ