Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাকের ন্যায্য দাম নিশ্চিত করার আহবান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক খাতের ইতিবাচক অগ্রগতি বজায় রাখতে ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতা, ব্যবসায়ীসহ একাধিক ব্যক্তি ও সংস্থাকে আহবানজানিয়েছেন ব্রাসেলস সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সেই সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পোশাক পণ্যের ন্যায্য দাম নিশ্চিতের আহবানও জানিয়েছেন প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল শুক্রবার পাঠানো এক বার্তায় তথ্য জানান হয় যে, ব্রাসেলস সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার কমিটির সভাপতি ও ইউরোপীয় সংসদ সদস্য মারিয়া এরেনার সঙ্গে এক বৈঠক করেন। ওই বৈঠকে গণতন্ত্র, সুশাসন, মানবাধিকার, শ্রম পরিবেশ, পোশাক খাত, রোহিঙ্গা সংকটসহ একাধিক বিষয়ে আলোচনা হয়।
প্রতিমন্ত্রী রানা প্লাজা ট্র্যাজেডির পর তৈরি পোশাক খাতের পরিবেশের উন্নয়নে বাংলাদেশ কি কি পদক্ষেপ বাস্তবায়ন করেছে সেগুলো ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার কমিটির সভাপতি ও ইউরোপীয় সংসদ সদস্য মারিয়া এরেনার সঙ্গে বৈঠকে ব্যাখ্যা করেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।
মারিয়া এরেনার সঙ্গে বৈঠকে প্রতিমন্ত্রী ইউরোপীয় নীতিনির্ধারকদের পোশাক শিল্পে চলমান সংস্কার উদ্যোগকে উৎসাহিত করার জন্য পোশাকের ন্যায্য দাম নিশ্চিত করার জন্য ক্রেতা এবং ভোক্তাদের সঙ্গে জড়িত থাকার জন্য অনুরোধ করেন।

বার্তায় জানান হয়, আগের দিন (বুধবার, ৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটির (আইএনটিএ) দক্ষিণ এশিয়ার বিষয়ক রেপোর্টিয়ার এবং সংসদ সদস্য মেক্সিমিলান ক্রার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। ওই বৈঠকে বাংলাদেশের পোষাক খাতের ইতিবাচক উন্নয়ন নিশ্চিতে ইউরোপের সমর্থন চান প্রতিমন্ত্রী। সংসদ সদস্য মেক্সিমিলান ক্রা প্রতিমন্ত্রীকে জানান যে, আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশের তৈরি পোষাক খাতের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে তিনি সহযোগিতা করবেন।

এর আগে, ব্রাসেলসে ইউরোপিয় পার্লামেন্টে ৫ ফেব্রুয়ারি ‘ইউ-বাংলাদেশ এপারেল ট্রেড: টাইম ফর এ রিয়েলিটি চেক’-শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ওই সেমিনারে বাংলাদেশে তৈরি পোষাক উৎপাদনকারী এবং রফতানিকারকদের প্রতিষ্ঠান বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক স্পিকার হিসেবে বক্তব্য দেন। নিউইয়র্ক ইউনিভার্সিটির স্কুল অব বিজনেসের পরিচালক অধ্যাপক মাইকেল এইচ পসনার, আর্ন্তজাতিক শ্রম সংস্থার (আইএলও) পরিচালক (বেটার ওয়ার্ক প্রোগাম) ডান রিস এবং শ্রম অধিকার প্রত্যক্ষভাবে কাজ করা সুইজারল্যান্ডের ওরেট ভ্যান হেরডান স্পিকার হিসেবে ওই সেমিনারে বক্তব্য রাখেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ওই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া সেমিনারে ইউরোপিয় কমিশন, ওই অঞ্চলের নীতি নির্ধারক (থিঙ্ক ট্রাংক), ব্যবসায়ী ও বিনিয়োগকারী, বৃহৎ প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশীল সমাজ এবং ট্রেড ইউনিয়নের প্রতিনিধিরা অংশ নেন।

একাধিক ক‚টনৈতিক সূত্রে জানা গেছে, এই উদ্যোগের মধ্যে অন্যতম হচ্ছে ইউরোপসহ পশ্চিমা বিশ্বের নীতি নির্ধারণী পর্যায়ের ব্যক্তিদের কাছে বাংলাদেশের পোশাক খাত নিয়ে বাস্তবায়ন করা উদ্যোগগুলোর জানান দেওয়া। পোশাক খাতের নিরাপদ পরিবেশ নিশ্চিতে এবং শ্রমমূল্য বিষয়ে বাংলাদেশের বাস্তবায়ন করা উদ্যোগগুলো সম্পর্কে তাদের জানানো। যাতে বাংলাদেশের পোশাক খাত নিয়ে ইউরোপসহ পশ্চিমা বিশ্বের নেতিবাচক ধারণা ভেঙ্গে ইতিবাচক মনোভাব গড়ে ওঠে। সেই সঙ্গে বাংলাদেশ চায় যে এই খাতে স্বল্পোন্নত দেশগুলোর জন্য বাংলাদেশকে রোল মডেল হিসেবে বিবেচনা করুক ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা বিশ্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপীয় ইউনিয়ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ