Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাসুদের পর বাবরের শতক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৯ পিএম

রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ২৩৩ রানের জবাবে দ্বিতীয় দিনে ব্যাট করছে পাকিস্তান। সেঞ্চরি তুলে নিয়ে সাজঘরে ফিরেছেন ওপেনার সান মাসুদ। নতুন জীবন পাওয়া বাবর আজমও হাঁকিয়েছেন সেঞ্চুরি। তিনি ১০১ রানে অপরাজিত আছেন।

শনিবার নিজেদের প্রথম ইনিংসের শুরুতেই হোঁচট খায় পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারে আবু জায়েদের দ্বিতীয় বলে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেছেন আবিদ আলি শূন্য রানে। কিন্তু শুরুর সেই সাফল্য ধরে রাখতে পারেনি মুমিনুলরা।

শুরুর ধাক্কা সামলে প্রতিরোধ গড়ে ধীরে ধীরে উইকেটে সেট হয়ে যান শান মাসুদ ও আজহার আলি। অসাধারণ ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন শান মাসুদ। রুবেল হোসেনের বলে সিঙ্গেল নিয়ে টেস্ট ক্যারিয়ারের সপ্তম হাফ সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। ক্রমেই বাংলাদেশের বোলারদের সামনে ভয়ঙ্কর রুপ ধারন করছিলেন মাসুদ ও আজহার।

অবশেষে তাদের ৯১ রানের জুটি ভাঙেন আবু জায়েদ। এই টাইগার পেসারের চমৎকার এক আউট সুইং বলে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি হওয়ার আগে ৩৪ রান করেন আজহার। ২ উইকেটে ৯৫ রান তুলে মধ্যাহ্ন ভোজের বিরতিতে য়ায় পাকিস্তান।

মধ্যাহ্ন বিরতির পর তাইজুল ইসলামের বল উড়িয়ে মারেন বাবর। সেই বল তালুবন্দি করেও শেষ মুহূর্তে হাতে রাখতে পারেননি ইবাদত। নতুন জীবন পেয়ে চমৎকার ব্যাট করেন বাবর। ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ক্যারিয়ারের ১৪তম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।

বাবর আজমকে সঙ্গী করে দারুণ এক জুটি গড়ে তোলেন সান মাসুদ। বাংলাদেশের বোলারদের হতাশা উপহার দিয়ে টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন মাসুদ। অবশ্য তিন অঙ্কে পৌঁছেই সাজঘরের ফেরেন এই পাক ব্যাটসম্যান। তাইজুল ইসলামের শিকার হওয়ার আগে ১৬০ বলে ১১টি চারের ১০০ রান করেন মাসুদ।

অথচ সেঞ্চুরি থেকে ১৪ রান দূরে থাকতেই সাজঘরে ফেরার কথা সান মাসুদের। কিন্তু পেসার রুবেল হোসেনের বল ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে জমা করেও আবেদন করেননি। ফলে বেঁচে যান তিনি।

এরপর আসাদ শফিককে নতুন সঙ্গী বানিয়ে সেঞ্চুরির দিকে এগোচ্ছেন বাবর আজম। এই প্রতিবেদন লেখার সময় পাকিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ২৫৭ রান। বাবর ১০১ এবং শফিক ১৯ রানে ব্যাট করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ