Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন থেকে ১৭১ শিক্ষার্থীকে ফিরিয়ে আনা সম্ভব নয়: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৮ পিএম

চীনের হুবেই প্রদেশে থাকা ১৭১ শিক্ষার্থীদের ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তবে সেখানে থাকাদের খাবারসহ সব সবকিছুর ব্যবস্থা করছে সেখানকার স্থানীয় প্রশাসন।

শনিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে অনাবাসী বাংলাদেশীদের আয়োজনে ওয়াল্ড কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

‘যারা এখন আসতে চাচ্ছেন, তাদের জন্য আমরা অনেক খরচ করেছি। তারপরও সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন তিনি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের উহান থেকে আমরা ৩১২ জনকে ফিরিয়ে এনেছি। সেখান থেকে ফিরে আসার পর বিমান ক্রুরা কোয়ারেন্টাইনে আছেন। এখন আর কোনো ক্রু চীনে যেতে চাচ্ছেন না। আমরা চীনা প্লেন ভাড়া করে ১৭১ জনকে ফিরিয়ে আনতে চাইছি। তবে সেটাও সম্ভব হচ্ছে না। সে কারণে এখনই তাদের ফিরিয়ে আনা যাচ্ছে না।

তিনি জানান, একমাত্র চাইনিজ চাটার্ড ফ্লাইটে তাদের আনা সম্ভব হত। এক পর্যায়ে চীন রাজিও হয়েছিল। কিন্তু পরে তারা না করে দিয়েছে। আমরা তো কোনো ফ্লাইট পাঠাতে পারছি না, কোনো ক্রুও যেতে চাচ্ছে না।

কনফারেন্সে মন্ত্রী বলেন, স্কিল মাইগ্রেন্ট করতে পারলে আমরা বছরে ১৮ বিলিয়ন নয়, ৭০ বিলিয়ন ডলার বৈদেশিক মূদ্রা আনতে পারবো।

প্রবাসীদের মুক্তিযুদ্ধের ভূমিকার উল্লেখ করে ড. একে আবদুল মোমেন বলেন, আমরা প্রবাসীদের সেরা সেবা দেবার জন্য প্রস্তুত আছি। ইতোমধ্যে প্রবাসীদের জন্য এ্যাপস চালু করেছি। যেখান থেকে তারা বাড়িতে বসে ত্রিশের অধিক সেবা নিতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ