Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে যৌথ অভিযানের সময় গুলিতে ২ মার্কিন সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৯ পিএম

আফগানিস্তানের পূর্বাঞ্চলে নানগারহার প্রদেশে যুক্তরাষ্ট্র-আফগানিস্তান যৌথ অভিযানের সময় অজ্ঞাত এক ব্যক্তির হামলায় দুই মার্কিন সেনা নিহত ও ছয়জন আহত হয়েছেন। রবিবার (৯ ফেব্রæয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
হামলার পর একটি প্রাথমিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। এক বিবৃতিতে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট বলেন, শনিবার (৮ ফেব্রæয়ারি) নানগারহার প্রদেশে মার্কিন-আফগান সেনাদের যৌথ এক অভিযানে আফগান ইউনিফর্ম পরিহিত এক অজ্ঞাত ব্যক্তি মেশিনগান দিয়ে গুলিবর্ষণ করেন। এতে দুই মার্কিন সেনা নিহত ও ছয়জন আহত হয়েছেন। ওই ব্যক্তি আফগান সেনাসদস্য কিনা সে বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি। ওই হামলার পর প্রকাশিত প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বিবিসি।
বিবিসি জানায়, আফগানিস্তানের পূর্বাঞ্চলে নানগারহার প্রদেশে স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্র-আফগানিস্তান যৌথ অভিযান চলাকালে এ ঘটনা ঘটে। প্রসঙ্গত জঙ্গি তৎপরতা নির্মূলে স্থানীয় সেনাবাহিনীকে সাহায্য করতে প্রায় ১৩ হাজার মার্কিন সেনা আফগানিস্তানে অবস্থান করছেন। জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে লড়াইয়ে দেশটির বিভিন্ন প্রদেশে মার্কিন-আফগান সেনাদের যৌথ অভিযান পরিচালিত হয় নিয়মিত।
এই ঘটনায় ৬ মার্কিন সেনা আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে মার্কিন বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানিয়েছে।
আফগানিস্তানে মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেট বলেছেন, সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে তালেবান তাৎক্ষণিকভাবে এ হামলা নিয়ে কোন মন্তব্য করেনি।
নানগারের প্রাদেশিক কাউন্সিল সদস্য সোহরাব কাদেরীও একই কথাই বলে জানিয়েছেন, ওই জেলায় গত এক মাস আগে থেকেই আফগান বাহিনীর সদস্যরা এই অঞ্চলে তৎপরতা চালাচ্ছিলো এবং তালেবানদের আক্রমণ থেকে রক্ষার জন্য বিদেশী বাহিনীও ওই জেলায় অবস্থান নিয়েছিলো।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন আফগান কর্মকর্তা জানান, কয়েকটি হেলিকপ্টারে করে হতাহতদের নিয়ে যাওয়া হয়েছে। তবে তিনি নিহত বা আহতদের সংখ্যা প্রকাশ করেননি। বর্তমানে আফগানিস্তানে ১৩ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন