Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

গণ বিশ্ববিদ্যালয় সুবিধা বঞ্চিত পথশিশুদের পাশে

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মেহেদী তারেক

আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। যে বয়সে একটি শিশুর খাতা-কলম হাতে স্কুলে যাবার কথা, ঠিক সে বয়সে যদি বইখাতার বদলে ফুল হাতে নিয়ে বলে, ফুল নিবেন ভাই একটা ফুল নেন না ভাই। এমন সুবিধা বঞ্চিত শিশুরা আমাদের কাছে খুবই পরিচিত কিন্তু তাদের নিয়ে মোটেও চিন্তা করি না আমরা।
এইরকম কিছু ফুল বিক্রেতা এবং অন্যান্য সুবিধা বঞ্চিত পথশিশু রয়েছে সাভার জাতীয় স্মৃতিসৌধে। স্মৃতিসৌধে ঘুরতে আসা দর্শনার্থীদের কাছে ফুল বিক্রি করে এরা। এ সামান্য অর্থ দিয়েই চলে তাদের পরিবার। সুবিধা বঞ্চিত পথশিশুদের হাতে ঈদের নতুন জামা তুলে দেয়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে পড়–য়া কিছু স্বপ্নবাজ শিক্ষার্থীর হাত ধরে ২০১৪ সালে ‘আনন্দ বিলিয়ে, আনন্দ বাড়াই’ সেøাগান নিয়ে যাত্রা শুরু করেছিল সুবিধা বঞ্চিত শিশুদের ‘অন্যরকম ঈদ আনন্দ ইভেন্ট। অন্য বছরের মতো এবারো সুবিধা বঞ্চিত এইসব শিশুদের ভালোবেসে, তাদের মুখে একটু হাসি ফোটাতে ঈদের নতুন পোশাক তুলে দেয়ার লক্ষ্যে “অন্যরকম ঈদ আনন্দ” নিয়ে কাজ করছে গণ বিশ্ববিদ্যালয়সহ সাভারের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় ৫০ জন শিক্ষার্থী। এসো স্বপ্ন গড়ির অন্যতম উদ্যোগতা ফাতেমা জাহান কনক বলেন, এইবার আমরা প্রায় ৩০০ সুবিধা বঞ্চিত শিশুদের ঈদে নতুন জামা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছি। তারা একে বলেছেন কর্তব্য। মানুষের জন্য মানুষের কর্তব্য। চাইলে আপনিও তাদের সাথে যোগ দিয়ে হতে পারেন কিছু সুবিধা বঞ্চিত পথশিশুর আনন্দের অংশীদার। আসুন, আমরা সবাই সুবিধা বঞ্চিত পথশিশুদের পাশে দাঁড়াই। আপনার একটু সহযোগিতাই পারে কিছু শিশুর মুখে হাসি ফোটাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণ বিশ্ববিদ্যালয় সুবিধা বঞ্চিত পথশিশুদের পাশে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ