Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবনায় এইচএসসি কেন্দ্র পরিবর্তনের দাবীতে পরীক্ষার্থীদের বিক্ষোভ-আন্দোলন

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৬ পিএম

আসন্ন এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের দাবীতে বিক্ষোভ করেছে পাবনা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। আজ রবিবার বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদান করেন। 

এ সময় শিক্ষার্থীরা জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে তাদের দাবীর বিষয় তুলে ধরে বলেন, গত ২১ জানুয়ারি সরকারি মহিলা কলেজের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র সরকারি শহীদ বুলবুল কলেজ কেন্দ্র পরিবর্তন হয়ে পাবনা সিটি কলেজে পরীক্ষার কেন্দ্র ঘোষণা করা হয়। কিন্তু আকস্মিকভাবে পূর্বে ঘোষিত কেন্দ্র আবার পরিবর্তন করে সরকারি শহীদ বুলবুল কলেজে পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। যা আমাদের পরীক্ষার্থীর মানসিক ভাবে ভালো পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়িয়েছে ।
ছাত্রীদের অভিযোগ, বুলবুল কলেজে পরীক্ষা দিতে গেলে নানা সমস্যায় পড়তে হয় তাদের। নিরাপত্তাহীনতা, ইভটিচিংসহ শিক্ষকদের পরীক্ষার সময় অসহযোগিতা ও নানা ধরনের হয়রানীর অভিযোগ করেন শিক্ষার্থীরা। তারা আরো বলেন, বুলবুল কলেজে বিভিন্ন মহল থেকে পরীক্ষার্থীদের দেখে নেওয়ার হুমকিও দেয়া হচ্ছে। আর এই কারণে সরকারি বুলবুল কলেজ থেকে পরীক্ষার কেন্দ্র পরিবর্তন করে অন্য যে কোন কলেজে করার দাবি করেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা জেলা প্রশাসকরে কাছে স্মারক লিপি প্রদান করলে প্রথম পর্যায়ে দাবীর বিষয়ে কোন আশ^াস প্রদান না করলে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। কর্মসূচির চলার এক ঘন্টা পরে উভয় কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সাথে আলোচনার করে শিক্ষর্থীদের দাবীর বিষয়ে সমাধানের আশ^াস দিয়ে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাওয়ার অনুরোধ করেন জেলা প্রশাসক। শিক্ষার্থীরা কর্মসূচি গুটিয়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও গন্তব্যে চলে যান।
এই বিষয়ে পাবনা জেলা প্রশাসক কবির মাহামুদ সাংবাদিকদের বলেন, পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের জন্য উভয় কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করছে। তবে এই বিষয়টি মোটেও ভালো নয়। শিক্ষার্থীরা কেন পড়াশোনা বাদ দিয়ে পরীক্ষার কেন্দ্রের কথা মাথায় আনবে। এর পেছনে অন্য কোন বিষয় রয়েছে। যে সকল কলেজে পরীক্ষা অনুষ্ঠিত হয় সকল কলেজের প্রধানদের সাথে কথা বলবো। শিক্ষার্থীদের অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে। কি কি নিরাপত্তা আর সমস্যা পড়তে পারে শিক্ষার্থীরা সেটি দেখা হবে এবং তাদের দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

পাবনা শহরের এই দুটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষার কেন্দ্র ও পরীক্ষার ফলাফল নিয়ে দ্বন্দ্ব চলে আসছে দীর্ঘদিন ধরে। উল্লেখ্য, চলতি মাসের ৫ ফেব্রুয়ারী সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থীরা সরকারি মহিলা কলেজে তাদের কেন্দ্র পরিবর্তন করার কারণে বিক্ষোভ - আন্দোলন করেছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ