Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কবি বেনজীর আহমদ স্মরণ

তমদ্দুন মজলিসের সাহিত্যসভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম


তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের উদ্যোগে কবি বেনজীর আহমদ স্মরণে সাহিত্য সভা, কবিতা পাঠ ও দোয়া মাহফিল গতকাল বিকালে ঊমা কাজী সেমিনার কক্ষ নজরুল একাডেমী, মগবাজার, ঢাকায় অনুষ্ঠিত হয়।

তমদ্দুন মজলিসের কেন্দ্রীয় পরিষদের সম্মানিত সদস্য লেখক ও গবেষক কবি নাছির হেলালের সভাপতিত্বে ও ঢাকা মহানগরের সম্পাদক এম এইচ সুজন মাহমুদের সঞ্চালনায় সাহিত্য সভায় প্রধান অতিথি ছিলেন লেখক, গবেষক ও বহু গ্রন্থের প্রণেতা অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান। আলোচনায় অংশগ্রহণ করেন কবি মহিউদ্দিন আকবর, কবি হাসান আলিম, কবি রেজা আফসারী, এমদাদুল হক চৌধুরী ও কবি মানসুর মুজাম্মিল প্রমুখ। কবিতা পাঠ করেন কবি মোহাম্মদ হোসেন আদর, কবি সাঈদ জোবায়ের, কবি আবদুস সালাম, কবি শেফালী দোউসী ও কবি সেলিম খান প্রমুখ। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের সম্মানিত সভাপতি মুহম্মদ আবদুল হান্নান।

অনুষ্ঠানে বক্তাগণ বলেন, কবি বেনজীর আহমদ ছাত্রজীবনে খিলাফত ও অসহযোগ আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তীতে মুসলিম পুণর্জাগরণবাদী চেতনায় উজ্জীবিত হয়ে তিনি মুসলিম লীগের সক্রিয় কর্মী হিসাবে পাকিস্তান আন্দোলনে অংশগ্রহণ করেন। ১৯৬২ সালের ২৮ এপ্রিল মৌলিক গণতান্ত্রিক প্রথায় ঢাকা-৬ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন।

বক্তারা আরো বলেন, কবি বেনজীর আহমদ মাসিক সাহিত্যপত্র নওরোজ সম্পাদনা ও প্রকাশনার মাধ্যমে সাংবাদিক জীবন শুরু করেন। পরে তিনি দৈনিক আজাদ ও দৈনিক নবযুগ পত্রিকায়ও সাংবাদিকতা করেন। তিনি একুশে পদক ও বাংলা একাডেমী পদক লাভ করেন। পরিশেষে কবি বেনজীর আহমদের রূহের মাগফিবাত কামনা করে মোনাজাত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাহিত্যসভা

১০ ফেব্রুয়ারি, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ