Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পরিবেশবান্ধব সুপারইয়ট কিনলেন বিল গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম

বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি নিজেই একটি সুপার ইয়ট কিনেছেন যা সম্পূর্ণরূপে তরল হাইড্রোজেনে চলে এবং অর্থ হল, এ থেকে নির্গত শুধু পানি। ধারণা করা হয় যে, বিল গেটস অ্যাকোয়া কেনার জন্য ৬৪ কোটি ৫০ লাখ ডলার দিয়েছিলেন। এটি কেনার পরিকল্পনা গত বছর মোনাকো ইয়ট শোতে প্রকাশ করা হয়েছিল।

বিলাসবহুল লাইনারটি ৩০০ ফুট দীর্ঘ এবং এতে ৫টি ডেক রয়েছে যাতে ১৪ জন অতিথি ও ৩১ জন ক্রু সদস্যের থাকার স্থান, একটি জিম, যোগ স্টুডিও, বিউটি রুম, ম্যাসেজ পার্লার এবং এর পিছনের ডেকের উপর ক্যাসকেডিং পুল। তবে এর সবচেয়ে চিত্তাকর্ষক বৈশিষ্ট্যটি হচ্ছে দুটি ২৮ টন ভ্যাকুয়াম-সিলড ট্যাংক যা -৪২৩ এফ (-২২৩ সি)-এ ঠান্ডা হয় এবং তরল হাইড্রোজেনে পরিপূর্ণ যা জাহাজকে জ্বালানি যোগায়।

৬৪ বছর বয়সী গেটস নিয়মিত সুপারইয়টে ছুটি কাটানোর জন্য ব্যাপক পরিচিত। তবে এই প্রথম তিনি একটি ইয়ট কিনেছেন। অতীতে তিনি সাধারণত ভ‚মধ্যসাগরে ভ্রমণের সময় নৌকো ভাড়া করতেন। নতুন জাহাজটি ২০২৪ সালের আগে উন্মুক্ত সাগরে যাওয়ার জন্য প্রস্তুত হবে না।
হাইড্রোজেন একটি বিশেষ ধরনের জ্বালানি কোষের মাধ্যমে পাম্প করা হয় যা এটিকে বিদ্যুতে রূপান্তরিত করে, যখন কেবলমাত্র পানি বের হয় যা সমুদ্রে নিরাপদ হতে পারে।

এর একমাত্র জ্বালানি উৎস থাকা সত্তে¡ও, জাহাজটি পুনরায় জ্বালানি প্রয়োজনের আগে ৩,৭৫০ মাইল ভ্রমণ করতে সক্ষম। নিউইয়র্ক থেকে সাউদাম্পটন পর্যন্ত আটলান্টিক পাড়ি দেয়ার জন্য এটি যথেষ্ট। অ্যাকোয়া সম্পর্কিত পরিকল্পনা প্রকাশকালে এটি ছিল কেবল একটি ধারণা। তবে বিল গেটস এর নির্মাণের সিদ্ধান্তটি একটি মাইলফলক।

ডিজাইনার স্যান্ডার সিনোট আশা করছেন যে, এটি সুপার ইয়াট শিল্পের জন্য আরও পরিবেশগত ভবিষ্যতের পথ উন্মুক্ত করবে। ল্যাটারাল নেভাল আর্কিটেক্টসের পাশাপাশি কাজ করা সিনোট একদিন এটিকে বাস্তব জাহাজে রূপান্তরিত করতে সক্ষম হওয়ার আশায় ইয়টটির খুঁটিনাটি পর্যালোচনায় পুরোপুরি পাঁচ মাস ব্যয় করেছেন। ইয়টটি চালু করা বিকল্প জ্বালানিতে গেটসের আগ্রহের একটি নিশ্চিত নিদর্শন।

গেটস ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার স্টার্ট-আপ হেলিওজেনে বিনিয়োগকারী, যা ডেইলি টেলিগ্রাফের সূত্রে চরম তাপ উৎপন্ন করতে সূর্যের রশ্মিকে আলোকপাত করে এমন আয়নার অ্যারে নিয়ন্ত্রণ করতে স্মার্ট সফটওয়্যার ব্যবহার করে। সংস্থাটির লক্ষ্য, জীবাশ্ম জ্বালানী ব্যবহার না করে পানির অণুগুলিকে বিভক্ত করে হাইড্রোজেন গ্যাসের একটি পরিষ্কার উৎস তৈরি করা।

গেটস দীর্ঘদিন ধরে যুক্তি দিয়েছেন যে, নতুন শক্তি ব্যবস্থায় বিনিয়োগ হ’ল সংস্থাগুলিকে কার্বন নিঃসরণ হ্রাস করার পরিবর্তে বিনিয়োগকারীদের তেল সংস্থাগুলি থেকে বেরিয়ে আসতে বাধ্য করা না যখন অর্থনীতির বেশিরভাগ অংশ জীবাশ্ম জ্বালানির উপর নির্ভর করে।

গেটস বলেন, ‘জ্বালানি উদ্ভাবনে বিনিয়োগের মাধ্যমে আমরা নবায়নযোগ্যদের মতো বর্তমান প্রযুক্তি স্থাপনের যে অগ্রগতি করেছি তার ভিত্তি তৈরি করতে পারি, যা জীবাশ্ম জ্বালানি থেকে নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী কার্বনমুক্ত বিদ্যুতের ভবিষ্যতে রূপান্তরকে ত্বরান্বিত করতে সহায়তা করবে, ‘গেটস বলেন।

‘আমাদের প্রযুক্তিগুলিতে বড় বড় সাফল্য দরকার যা আমাদের বায়ুহীন দিন, মেঘলা আবহাওয়া এবং রাতের সময় এমনকি পরিষ্কার জ্বালানি দিয়ে পাওয়ার গ্রিড সরবরাহ করতে দেয়’। যদিও এই নতুন ইয়টটি তরল হাইড্রোজেনে চালিত হবে, হাইড্রোজেন রিফুয়েলিং স্টেশনগুলির বর্তমান অভাবের কারণে একটি ইঞ্জিনও থাকবে যা ব্যাক-আপ হিসাবে ডিজেলকে চালিত করবে। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • Azhar Uddin ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 0
    বিনয় নম্রতা মানুষের চরিত্রের ভূষণ। শিখার আছে অনেক কিছু !!
    Total Reply(0) Reply
  • Md Foyez Hossain ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 0
    বিল গেটস লাইনে দাঁড়িয়ে যেখানে বার্গার কিনে সেখানে আমরা হালকা টাকা,ক্ষমতা,রূপ, যৌবনের অহংকারে নিজেদের নিয়ে যাই দাম্ভিকতার চূড়ান্ত পর্যায়ে..
    Total Reply(0) Reply
  • Shahid Ullah ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    বাংলাদেশের সেরা ধনী হলে কি করতেন।
    Total Reply(0) Reply
  • Bayazid Ahamed ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    আমাদের সকলের জন্য শিক্ষনিয় ।
    Total Reply(0) Reply
  • Md Nur Nobi Sobuj ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
    আসলে সত্যিকার ধনী অর্থাৎ যারা সম্পদ ও মন উভয় দিকে থেকেই বড়লোক বা অভিজাত তাদের আচরণ এমন বিনয়মূলকই হয়। কারণ এরা মূলত জ্ঞান-বিজ্ঞান, পরিশ্রম, দক্ষতা ও পেশাদারিত্বের মধ্যদিয়েই শুধু বড়লোক বা অভিজাত হয়েছেন; অন্য কোনোভাবে নয়।
    Total Reply(0) Reply
  • Babar Reza ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
    This kind of news common for world reach country
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল গেটস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ