Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকদের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম

পেশাগত দায়িত্ব পালনে নিরাপত্তা নিশ্চিত ও সাংবাদিক হত্যাকাÐের ঘটনার সুষ্ঠু তদন্ত এবং বিচারসহ সাত দফা দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে স্মারকলিপি প্রদান করেছেন। গতকাল একই দাবিদে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে স্মারকলিপি দিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা। স্মারকলিপিতে বলা হয়, ঢাকার সিটি করপোরেশনের নির্বাচনের দিন এবং আগে ও পরে বিভিন্ন স্থানে সাংবাদিকদের উপর হামলা চালায় সন্ত্রাসীরা। একই সময়ে পুলিশ সদস্যদের কেউ কেউ পেশাগত দায়িত্ব পালনকারী সাংবাদিকদের উদ্দেশ্যমূলকভাবে মামলা দায়েরসহ নানাভাবে হয়রানি ও নির্যাতন করেছেন। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত ও সাংবাদিক হত্যাকান্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও আশু বিচার নিশ্চিতসহ সাত দফা দাবি জানানো হয়।
দাবিগুলো হলো- নির্বাচনের দিন ও আগে-পরে যে সাংবাদিকরা হামলা ও হয়রানি-নির্যাতনের শিকার হয়েছেন; তাদের সঙ্গে আলোচনা করে ঘটনার সঙ্গে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, দায়িত্বপালনের সময় আহত সাংবাদিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণের দায়িত্ব গ্রহণ, পেশাগত দায়িত্বপালনের সময় যেসব সাংবাদিক মামলার শিকার হয়েছেন অবিলম্বে তাদের মামলা বিনাশর্তে প্রত্যাহার করতে হবে। সাংবাদিকদের পুলিশি হয়রানি ও নির্যাতন বন্ধ করতে পুলিশ সদস্যদের আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন এবং প্রয়োজনে পুলিশ ও সাংবাদিক নেতৃত্বের সমন্বয়ে একটি কমিটি গঠন করা। এছাড়া অবিলম্বে সাগর-রুনি হত্যাকান্ডসহ বিগত সময়ে সাংবাদিক হত্যাকারীদের বিচার অবিলম্বে শেষ করা, সাংবাদিকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আকতার হোসেন, নির্বাহী সদস্য জাহিদা পারভেজ ছন্দা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মারকলিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ