Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনাভাইরাসে জিডিপিতে নেতিবাচক প্রভাবের আশঙ্কা সেমিনারে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের কারণে দেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) নেতিবাচক প্রভাবের আশঙ্কা করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল রোববার রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংকের উদ্যোগে আয়োজিত ব্যবসা-বাণিজ্যে নারীদের অংশগ্রহণ বাড়ানো বিষয়ক এক গোলটেবিল বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন আশঙ্কা কথা জানান তিনি। নারী উদ্যোক্তাদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন ধরনের ব্যবসায়িক সম্পর্ক থাকায় চলমান অর্থবছরে জিডিপির লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হতে পারে। তবে ভাইরাসটির কারণে এ পর্যন্ত কি পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে তা এখনো নিরুপণ করা সম্ভব হয়নি। এ বিষয়ে ব্যবসায়ীক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া ব্যবসায় নারীদের অংশগ্রহণ বাড়াতে কাজ করছে সরকার।
বাণিজ্যমন্ত্রী আরও বলেন, নারী উদ্যোক্তারা এগিয়ে যাচ্ছেন। তবে এহার এখনো সন্তোষজনক অবস্থানে নেই। এখানে নারীদের মানসিকতার সমস্যা রয়েছে। সরকার নারী উন্নয়নে শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন এনেছে। সামগ্রিকভাবে পরিস্থিতি বদলাচ্ছে তবে নারীদের ব্যবসা ক্ষেত্র এখনো বদলায়নি। এখনো অনেকদূর যেতে হবে। এ জন্য নারী উদ্যোক্তাদের নিয়ে বিশেষ নীতির চিন্তা করছে সরকার। তিনি বলেন, গত বৃহস্পতিবার করোনাভাইরাস সমস্যা মোকাবিলায় বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন মন্ত্রণালয়কে ডেকে ছিল বাণিজ্য মন্ত্রণালয়। আগামী তিনদিনের মধ্যে তাদের প্রয়োজনীয় ব্যবস্থা কি হবে তা জানাতে বলা হয়েছে। সরকারের বড় চিন্তা রয়েছে পোশাক খাতের ম্যাটেরিয়াল নিয়ে। তবে সরকার সতর্ক রয়েছে।
বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মেট্রোপলিটন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট নিহাদ কবির, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২০
২৭ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন