Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

পর্দা নামলো সফটএক্সপোর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বদলে যাচ্ছে দেশের সফটওয়্যার খাত। বিদেশী প্রযুক্তির নির্ভরতা কমাতে দ্রæত গতিতে গড়ে উঠছে দেশীয় শিল্প। নিজেদের তৈরি প্রযুক্তির মাধ্যমে ছোট-বড় অনেক প্রতিষ্ঠানেরই আস্থা অর্জন করতে পেরেছে দেশীয় উদ্যোক্তারা। পাশাপাশি বিদেশী অনেক প্রতিষ্ঠানও এখন ঝুঁকছে বাংলাদেশের তথ্য-প্রযুক্তিতে। এতে তথ্য-প্রযুক্তি খাতে (আইটি) বৈদেশিক মুদ্রা উপার্জন বাড়ছে। সম্ভাবনাময় এই খাতের সক্ষমতা ও সম্ভাবনা তুলে ধরতে রাজধানী অনুষ্ঠিত হয়ে গেল চারদিন ব্যাপী বেসিস সফটএক্সপো। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) তে চলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সর্ববৃহৎ প্রদর্শনী ১৬তম বেসিস সফটএক্সপো ২০২০। গতকাল রোববার সফটএক্সপোর শেষ দিনে মেলার স্টলগুলোতে ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। এমন জনসমারোহে উচ্ছ্বাস প্রকাশ করেন আয়োজক এবং প্রদর্শকেরা।

দেশি-বিদেশি বিভিন্ন কো¤পানিসমূহের সফটওয়্যার পণ্য ও সেবা প্রদর্শনী এবং বিভিন্ন বিশেষজ্ঞ অতিথি বক্তাদের উপস্থিতিতে সেমিনার ও গোলটেবিল বৈঠক হয়। তিনশ কো¤পানির উপস্থিতিতে এবারের বেসিস সফটএক্সপো ২০২০ দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সফটএক্সপো হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে। এর আগে বেসিস সফটএক্সপোর ৩য় দিন রাতে সফটএক্সপো'র মোবাইল অ্যাপ ডাউনলোড করে কুপন কোড প্রাপ্তদের মধ্য থেকে লটারির মাধ্যমে বিজয়ীদের ট্যাব, রাউটার, মোবাইল ফোন প্রদান করা হয়। পাশাপাশি আয়োজন করা হয় কনসার্ট ও আতশবাজির।
এবার প্রদর্শনীতে ১০টি বিশেষ জোন রাখা হয়। সেমিনার অনুষ্ঠিত হয়েছে ৩০ টিরও বেশি। ২ হাজারের বেশি শিক্ষার্থীদের নিয়ে সবচেয়ে বড় আইসিটি ক্যারিয়ার ক্যাম্পের আয়োজন ছিল অন্যতম আকর্ষণ। এছাড়া ৪৫ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ইনোভেটিভ প্রজেক্ট শো-কেসিং এবং সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।
প্রদর্শনীর শেষ দিনে অনুষ্ঠিত হয় ৬টি আলোচনা সভা ও সেমিনার। দিনের শুরুতেই বেলা সাড়ে ১১টায় ১নং হলের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হয় ভূমি প্রশাসনের ডিজিটাল রূপান্তরের ওপর আলোচনা সভা। একই সময়ে ওই হলের নিচতলায় স্ট্যান্ডার্ড এডুকেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং বাস্তবায়ন প্রক্রিয়া বেঞ্চমার্কিং বিষয়ক সেমিনার। অন্যদিকে সেমিনার হলে ‘বাংলাদেশের প্রেক্ষিতে ৫জি ও আইওটি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। বিকেল ৩টায় ১নং হলের দ্বিতীয় তলায় ‘ডিজিটাল ব্যবসা : নীতি ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভা। একই সময়ে ‘স্থানীয় ও বৈশ্বিক প্রেক্ষাপটে ক্লাউড কম্পিউটিং’ নিয়ে সভা হয় এই হলের নিচ তলায়। অপরদিকে সেমিনার হলে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের স্বাস্থ্য খাতে প্রযুক্তির ব্যবহারের সুযোগ ও চ্যালেঞ্জ’নিয়ে সেমিনার।
এর আগে গত ৬ ফেব্রুয়ারি প্রথমবারের মতো বেসিস সফটএক্সপোর উদ্বোধন করেন প্রেসিডেন্ট মোঃ আব্দুল হামিদ। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্দা

১১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ