Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

মার্কিন বিমান বাহিনীতে আত্মহত্যা বেড়ে চলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সামরিক বাহিনীর অন্যান্য বিভাগে হ্রাস বা স্থিতিশীল হলেও গত বছর বিমান বাহিনীতে আত্মহত্যা তিন দশকের মধ্যে শীর্ষে। ২০১৯ সালে এয়ার ফোর্সের সক্রিয় ডিউটিতে থাকা সদস্যদের মধ্যে ৮৪ জন আত্মহত্যা করেছিল। আগের বছর আত্মহত্যা করেছিল ৬০ জন। ধারাবাহিকভাবে পাঁচ বছর স্থিতিশীল থাকার পর এই হার বেড়ে চলেছে। সে সময় বিমান বাহিনীর বার্ষিক মোট আত্মহত্যার হারি ছিল ৬০ থেকে ৬৪। পেন্টাগন এবং বিমান বাহিনীর সংকলিত তথ্যে ২০১৫ সালে দেখা যায় ৬৪টি আত্মহত্যা যা শতাব্দীতে বিমানবাহিনীর মধ্যে সর্বোচ্চ। সরকারি পরিসংখ্যান এ বছরের শেষ অবধি প্রকাশিত হবে না এবং প্রাথমিক তথ্য থেকে কিছুটা আলাদা হতে পারে।
জনবল, কর্মী ও পরিষেবাদি বিভাগের বিমান বাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল ব্রায়ান কেলি গত সপ্তাহে এপিকে এক বিবৃতিতে বলেছিলেন, ‘আত্মহত্যা একটি কঠিন জাতীয় সমস্যা যার সমাধান সহজেই চিহ্নিত করা যায় না, যার দিকে শীর্ষ নেতৃত্বের মনোযোগ আকর্ষণ করা যায়।
আত্মহত্যার বিষয়টিকে প্রায়শই জঙ্গিবিরোধী লড়াইয়ে চাপ-সংক্রান্ত মোতায়েনের জন্য দায়ী করা হয়, তবে ২০১৩ সালে ‘জার্নাল অফ দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন’ প্রকাশিত একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, আত্মহত্যা বৃদ্ধির সাথে লড়াইয়ের সম্পৃক্ততা খুব কমই ছিল। সমীক্ষায় দেখা গেছে, আত্মহত্যার জন্য অন্যান্য কারণই বেশি দায়ী।
বিমান বাহিনী এ বছরের শেষের দিকে তার অফিসিয়াল অনুসন্ধানগুলি প্রকাশ করবে বলে জানিয়েছে এপি। সূত্র : এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৪ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ