Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

হংকংয়ে একই পরিবারের নয়জন করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৪ পিএম

হংকংয়ে একটি পরিবারের নয়জন সদস্যই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একসঙ্গে খাবার খেয়ে তারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। খবর স্ট্রেইটটাইমসের।
জানা গেছে, জানুয়ারির শেষের দিকে একটি পার্টিতে অংশ নিয়েছিলেন তারা। সেখানেই হটপট মিল থেকে খাবার খেয়েছিলেন তারা। চীনের নববর্ষ উপলক্ষে ওই পার্টির আয়োজন করা হয়েছিল।
চীনের আধা-স্বায়ত্তশাসিত এই অঞ্চলটির স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, পরিবারের ২৪ বছর বয়সী একজন যুবক ও তার ৯১ বছর বয়সী দাদী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। পরে পরিবারের অন্য সাত সদস্যের শরীরেও সংক্রমণের প্রমাণ পাওয়া যায়। এছাড়া আরও দুজনের ফলাফল এখনও পাওয়া যায়নি।
কর্মকর্তারা জানিয়েছেন, জানুয়ারির শেষ সপ্তাহে চান্দ্র নতুন বর্ষ উদযাপনে ১৯ জনের ওই পরিবার একসঙ্গে খাবার খায়। ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৯১১ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্ত হয়েছে ৪০ হাজারের বেশি। আর হংকংয়ে অন্তত ২৯ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে একজনের।
প্রথমে ২৪ বছর বয়সী এক ব্যক্তি এবং তার ৯১ বছর বয়সী দাদির করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
হংকংয়ের সেন্টার ফর হেলথ প্রটেকশন পরে জানিয়েছে, ওই তরুণের বাবা-মা, দুই ফুফু এবং আরও তিন ফুফাতো ভাই-বোনও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
আধা-স্বায়ত্তশাসিত হংকং গত শনিবার থেকে চীনফেরত সবাইকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে। ভাইরাসের প্রকোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। এরপর থেকেই এই ভাইরাস চীনের বিভিন্ন স্থান এবং বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। চীনে এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার ২শ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে হংকংয়ে কমপক্ষে ৩৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ