Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথম চলচ্চিত্রেই অস্কার জয় ওবামা দম্পতির

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১৭ পিএম

প্রেসিডেন্ট হিসেবে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন বারাক ওবামা। এবার চমক দেখালেন রঙিন পর্দায়। ক্যামেরার সামনে না এলেও কাজ করেছেন পেছনে থেকে। বারাক ওবামা ও মিশেল ওবামার নতুন প্রযোজনা সংস্থার তৈরি চলচ্চিত্র ‘আমেরিকান ফ্যাক্টরি’ সেরা ডকুমেন্টারির জন্য জিতে নিয়েছে অস্কার পুরস্কার।
হোয়াইট হাউস থেকে বেরিয়ে যাওয়ার পর ওবামা দম্পতি পর ২০১৮ সালে নেটফ্লিক্সের সহযোগিতায় গড়ে তোলেন ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ নামে প্রোডাকশন হাউস। সেই হাউস থেকে মুক্তি পাওয়া প্রথম ছবি ‘আমেরিকান ফ্যাক্টরি’। মূলত একযুগ আগে মন্দার সময় ওহাইয়োর গাড়ি নির্মাণশ্রমিকদের জীবনের গল্প থেকেই বানানো হয়েছে এই তথ্যচিত্রটি। পরিচালনা করেছেন জুলিয়া রিকহার্ট ও স্টিভেন বগনার।
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় আজ সোমবার ভোর সাড়ে ৫টায় শুরু হয় সিনেমা জগতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার প্রদান অনুষ্ঠান। সেরা চলচ্চিত্রসহ মোট চারটি ক্যাটাগরিতে অস্কার জিতে নিয়েছে কোরীয় চলচ্চিত্র প্যারাসাইট।
এবারের আসরে ডকুমেন্টারি ক্যাটেগরিতে ঘোষণা করা হয় ‘আমেরিকান ফ্যাক্টরি’ এর নাম। এসময় ওবামা দম্পতির কেউ উপস্থিত ছিলেন না। তবে পুরস্কার গ্রহণের সময় তার প্রতিষ্ঠান ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ এর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন পরিচালক বগনার।
এদিকে পুরস্কার ঘোষণার পর টুইট করেন বারাক ওবামা। তিনি লেখেন, ‘আমেরিকান ফ্যাক্টরির নির্মাতা জুলিয়া ও স্টিভেনকে অভিনন্দন। ভঙ্গুর অর্থনৈতিক পরিবর্তনের নিতান্ত মানবিক পরিণতি নিয়ে তারা এমন জটিল ও গতিশীল গল্প উপহার দিয়েছেন। হায়ার গ্রাউন্ডের প্রথম মুক্তি পাওয়া চলচ্চিত্রের জন্য মেধাবী ও ভালো দুজন মানুষ অস্কার জেতায় আমরা আনন্দিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবামা দম্পতি
আরও পড়ুন