Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

অভয়নগরে কয়লা ড্যাম্পিং প্রতিবাদে মানববন্ধন

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

অভয়নগর (যশোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

যশোর অভয়নগরের শিল্প ও বানিজ্য শহর নওয়াপাড়াসহ বিভিন্ন জনবসতি এলাকায় অবৈধভাবে কয়লা ড্যাম্পিং করার প্রতিবাদে গতকাল সোমবার সকাল থেকে ঘন্টাব্যাপী মহাকাল চেঙ্গুটিয়া এলাকাবাসি ও বাজারের সর্বস্তরের ব্যবসায়ীদের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, অভযনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. মিনারা পারভীন, নওয়াপাড়া পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর আ. গফফার বিশ্বাস, প্রধান শিক্ষক ত্রিলোচন কুমার সাহা, শিক্ষক বাবুল আখতার, ভারপ্রাপ্ত অধ্যক্ষ খান এ মজলিস, আ.লীগ নেতা আলী হায়দার, স্বেচ্ছাসেবকলীগ নেতা শফি কামাল, পল্লীবিদুতের পরিচালক আবুল হোসেন, বাজার কমিটির সভাপতি আবু জাফর বিশ্বাস, উজ্জ্বল কুন্ডু, প্রধান শিক্ষক রীতা পোদ্দার, সাংবাদিক জাকির হোসেন হৃদয়, ইউপি সদস্য শাহাদৎ হোসেন প্রমুখ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজী ইলাহী বখস, এইচ.এম মহসীন, ডাঃ মিজানুর রহমান, মীর সাইদ হোসেন, মোশারেফ হোসেন, আঃ রহিম, মোনতাজ হোসেন, আলী হোসেন প্রমুখ।
নওয়াপাড়ার আমদানীকারক কয়লা ব্যবসায়ীরা ভাঙাগেট, চেঙ্গুটিয়া, বুড়োরদোকান, উড়োতলা, চাঁপাতলা, প্রেমবাগ, নগরঘাট, ঘোপেরঘাট, তালতলা, রাজঘাট, মহাকাল, কজমিল, চলিশিয়া, পায়রা, আমডাঙ্গা, ধোপাদী, লক্ষীপুর, মশরহাটি আবাসিক এলাকাসহ আশে পাশের এলাকার পুকুর, ডোবা নালা, কৃষি আবাদি জমি ধ্বংস করে অবৈধভাবে কয়লা ড্যাম্পিং করে আসছে। এতে করে বিপাকে পড়েছে সাধারন মানুষ। বক্তারা বলেন, বসতবাড়ির আশপাশে উঁচু উঁচু কয়লার ড্যাম্পিং-এর কারণে কয়লার ধোঁয়া ও ধুলায় আশপাশ কুয়াশাচ্ছন্ন অবস্থায় থাকে। ধোঁয়া ও ধুলায় এসব এলাকার বাতাস বিষময় হয়ে উঠেছে। অধিকাংশ ফলজগাছসহ নানাবিধ গাছ মরে যাচ্ছে। মাঝেমধ্যে কয়লার স্তুপে আগুন ধরে যায়, তাছাড়া কয়লার ধুলা ঢুকছে মসজিদ, মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। এসব এলাকার মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।
আবাসিক এলাকায় কয়লা ড্যাম্পিং ঠেকাতে না পেরে ঘরবাড়ি বিক্রি করে পরিবার নিয়ে অন্যত্র চলে গেছে শতাধিক পরিবার।
এ মানবন্ধন কর্মসূচী থেকে বক্তারা কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন কয়লা অপসারণ না করলে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি পেশসহ কঠোর কর্মসূচী গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

১৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন