Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে বিমান বন্দরে হামলার হুমকি আইএসের

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

লন্ডনের হিথরো বিমানবন্দরেও হামলার হুমকির কথা বলা হয়েছে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ৪ জুলাই। দেশটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে হামলা চালাতে পারে মধ্যপ্রাচ্যভিত্তিক জিহাদি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সংগঠনটি সমর্থিত একটি টুইটার অ্যাকাউন্ট থেকে এ হুমকি দেয়া হয়। হুমকিতে বলা হয়েছে, আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস বা নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে হামলা চালাবে আইএস। একই দিনে যুক্তরাজ্যের লন্ডনের হিথরো বিমানবন্দরেও হামলার হুমকির কথা বলা হয়েছে।
অনলাইনে সন্ত্রাসবাদ-বিরোধী পর্যবেক্ষণকারী সংস্থা বেসরকারি সংগঠন সাইট ইন্টেলিজেন্স তাদের ওয়েবসাইটে এই হুমকির কথা প্রকাশ করেছে। টুইটারে দেয়া হুমকিতে বলা হয়, লন্ডনের হিথরো বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রগামী বিমানে ওই হামলা চালানো হবে। হিথরো, লস অ্যাঞ্জেলেস অথবা জেএফকে বিমানবন্দরে বোমা স্থাপন করা হবে বলেও উল্লেখ করা হয়। এ হুমকির পর বিমানবন্দর ও রেলস্টেশনে সতর্কতা জারি করা হয়েছে। ব্রিটিশ পরিবহনমন্ত্রী লর্ড তারিক আহমাদ দেশটির জনগণকে সতর্কতা অবলম্বনের অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, আমাদের সবাইকে বৈশ্বিক সন্ত্রাসবাদের বিষয়ে সজাগ থাকতে হবে। যুক্তরাজ্যে বিমান পরিবহনের ক্ষেত্রে আমরা সবধরনের নিরাপত্তা গ্রহণ করেছি। আর আমরা এই ঝুঁকি মোকাবিলায় আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। তারিক আহমাদ আরো বলেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা সবধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছি। তবে নিরাপত্তার খাতিরে এ সম্পর্কে কোনো বিস্তারিত মন্তব্য করছি না। তবে হিথরো বিমানবন্দর কর্তৃপক্ষ এ সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে এবার প্রায় ৪ কোটি ৩০ লাখ মানুষ বিভিন্ন দেশে ভ্রমণ করবেন বলে জানিয়েছে ফেডারেল কর্তৃপক্ষ ট্রান্সপোরটেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, তারা ৪ জুলাই হামলার বিষয়ে নিশ্চিত অথবা যথাযথ কোনো নিরাপত্তা হুমকি পাননি। এফবিআইয়ের এক মুখপাত্র বলেন, হামলার বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও জনগণকে সজাগ থাকতে হবে। কাছাকাছি কোনো সন্দেহজনক গতিবিধি দেখতে পেলে তা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো জন্য এফবিআই জনগণকে অনুরোধ করেছে। তুরস্কের ইস্তাম্বুলে হামলার তিন দিন পরই এই হুমকি দেয়া হলো। ওই হামলায় ৪৪ জন নিহত হন। হামলার দায় স্বীকার না করলেও ওই হামলার জন্য তুরস্ক আইএসকে দায়ী করেছে। ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন