Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কদরের রাতে পদদলিত হয়ে মক্কায় আহত ১৮

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

পবিত্র কাবা শরীফ ও মসজিদে নববীতে ৩০ লাখ মুসল্লির নামাজ আদায়
ইনকিলাব ডেস্ক : মক্কা নগরীতে মক্কা শরীফের কাছে কদরের রাতে পদদলিত হয়ে আহত হয়েছেন ১৮ জন। সউদী আরবের আল রিয়াদ সংবাদপত্রের বরাত দিয়ে গত শনিবার এ খবর জানানো হয়েছে। জানা গেছে, গত শুক্রবার শবে কদরের রাতে ভিড়ের চাপে এ ঘটনা ঘটে। তবে আহতদের কারো আঘাত তেমন গুরুতর নয়। তাদের ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে এবং কাউকেই হাসপাতালে নেয়ার প্রয়োজন হয়নি বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। প্রতি বছর রোজার সময় ওমরাহ পালনের জন্য প্রচুর মানুষ মক্কায় হাজির হন। রোজার শেষ ১০ দিনেই লোক সমাগম সবচেয়ে বেশি হয়। গত বছর হজের সময় কথিত পদদলনের ঘটনায় দুই হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে নিহতের সংখ্যা দুই হাজার ২৯৭ জন বলা হলেও সউদী আরব নিহতের সংখ্যা ৭৬৯ জন বলে দাবি করেছে।
এদিকে, গত শুক্রবার জুমাতুল বিদার রাতে মক্কার পবিত্র কাবা শরীফ এবং মদিনার মসজিদে নববীতে নামাজ আদায় করেন প্রায় ৩০ লাখ মুসলিম। এদের মধ্যে অনেক বিদেশিও ছিলেন যাদের অধিকাংশই ওমরাহ পালনের জন্য সউদী সফর করছেন। সুষ্ঠুভাবে নামাজ আদায় নিশ্চিত করতে দুই মসজিদে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। সউদী আরবের সরকারি বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সি জানিয়েছে, গত শুক্রবার কাবা শরীফে এশা ও তারাবি আদায় করেন প্রায় ২০ লাখ মানুষ। মসজিদে নববীতে এশা ও তারাবিহ পড়েছেন আরো ১০ লাখ মানুষ। নামাজ শেষে মুসল্লিরা পরম করুণাময় আল্লাহর কাছে মুসলিম উম্মাহর জন্য ক্ষমা ও অনুগ্রহ এবং শান্তি ও সুখ-সমৃদ্ধি কামনা করেন। এ উপলক্ষে মসজিদ দুটোতে নিরাপত্তা জোরদার করেছিল সউদী কর্তৃপক্ষ। নিয়োগ করা হয়েছিল অতিরিক্ত জনবল। নামাজ আদায়ের সময় যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক ছিল স্থানীয় প্রশাসন। প্রসঙ্গত, শেষ ১০ রমজান নাজাতের দশক হিসেবে মনে করা হয়। এই সময়ে ২৭ রমজান রাতে পবিত্র শবে কদর অনুষ্ঠিত হয়। শবে কদরের রাতে কোরআন শরীফ নাজিল হয়েছে। আল-আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কদরের রাতে পদদলিত হয়ে মক্কায় আহত ১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ